বাজেটে নীতি সহায়তা দিয়ে দেশীয় তামাক শিল্প রক্ষার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার ২০শে জুন ২০২১ ০৯:০০ অপরাহ্ন
বাজেটে নীতি সহায়তা দিয়ে দেশীয় তামাক শিল্প রক্ষার দাবি

আগামী ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিদেশি বহুজাতিক কোম্পানিগুলোকে একচেটিয়া সুবিধা দেওয়া হয়েছে বলে মনে করছে লোকাল ওনড সিগারেট ম্যানুফেকচারার মালিক সমিতি।


তারা বলছেন, দেশীয় তামাক শিল্প রক্ষার স্বার্থে বিদেশি বহুজাতিক কোম্পানির নিম্নস্তর সিগারেটের ওপর শুল্ক বৃদ্ধি করে তামাকের ন্যায্যমূল্য নির্ধারণ ও উৎপাদিত তামাক বিক্রির নিশ্চয়তা দিতে হবে।


সম্প্রতি ঘোষিত  ২০২১-২২  অর্থ বছরের বাজেট প্রস্তাবে সিগারেট খাতে দেশীয় মালিকানাধীন সিগারেট কোম্পানী তাদের অস্তিত্ব রক্ষার্থে দাবীকৃত নীতি সহায়তা হতে বঞ্চিত হয়েছে। তাই আজকের সংবাদ সম্মলনে আপনাদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর সানুগ্রহ সদয় দৃষ্টি আকর্ষণ করছি।


“বহুজাতিক কোম্পানী বিদেশী কিছু দামি ব্র্যান্ড ধারাবাহিকভাবে দেশের বাজারে লঞ্চ করে ব্যাপক এবং আগ্রাসী বিপনণ কর্মকান্ড চালিয়ে দেশীয়  সকল  কোম্পানীর  বাজার  দখল  করে  নিতে  থাকে।  ২০০৭-০৮  সালে  এই  বহুজাতিক  কোম্পানীটি নিঅপারেট করার পর থেকেই অধিকাংশ দেশীয় কোম্পানী অসম প্রতিযোগিতার কারনে বাজারে টিকতে না পেরে ক্রমন্বয়ে  উৎপাদন  ও  বাজারজাত  বন্ধ  করতে  বাধ্য  হয়েছে।  বর্তমানে  অধিকাংশ  কোম্পানী উৎপাদন  ও  বাজারজাত কার্যক্রম পরিচালনা করে আসছে তাদের টিকে থাকা ঝুঁকির মধ্যে রয়েছে।


দেশীয় শিল্পকে রক্ষা করতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনানুযায়ী প্রস্তাবনা বাস্তবায়ন জরুরী একটি বিদেশী কোম্পানী একে চেটিয়া সুবিধা না দিয়ে দেশীয় শিল্পকে রুগ্ন হওয়া থেকে বাচাতে হবে। এই শিল্পে দেশীয় মালিকদের বিনিয়োগকৃত ১৫ হাজার কোটি টাকাসহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগের সুরক্ষা প্রয়োজন। এই শিল্পে নূন্যতম ২,০০,০০০ শ্রমিক-কর্মকতা কর্মকর্তা নিয়োজিত আছে যাদের কর্মসংস্থান হুমকির সন্মুখীন  হচ্ছে যা থেকে উত্তোরণ দরকার।


সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা বলেন, বাজেটে বিদেশি কোম্পানিগুলো একচেটিয়া সুবিধা দেওয়ার ফলে দেশি প্রতিষ্ঠানগুলো হুমকির মুখে পড়বে। প্রতিযোগিতায় টিকে থাকতে দেশীয় কোম্পানির তৈরি সিগারেট কমপক্ষে এক টাকা কমাতে হবে।


তাদের প্রতিষ্ঠান ও দেশীয় তামাক শিল্প রক্ষায় বাজেটে নীতি সহায়তাও চেয়েছে লোকাল ওনড সিগারেট ম্যানুফেকচারার মালিক সমিতি।