ইলিশ শিকারে নিষেধাজ্ঞা: ৯ দিনে বরিশালে ৩৮৬ মামলা, ১৯৩ জেলের কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ০৬:০৯ অপরাহ্ন
ইলিশ শিকারে নিষেধাজ্ঞা: ৯ দিনে বরিশালে ৩৮৬ মামলা, ১৯৩ জেলের কারাদন্ড

বরিশাল বিভাগে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অভিযোগে ১৩ অক্টোবর থেকে ২১ অক্টোবর মধ্যরাত পর্যন্ত পরিচালিত অভিযানে ১৯৩ জেলেকে কারাদন্ড দেওয়া হয়েছে। এসময় প্রশাসন ১৪ লাখ ৪৩ হাজার ১শত টাকা জরিমানা আদায় করেছে। মৎস্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এই ৯ দিনে ১ হাজার ১১২টি অভিযান পরিচালিত হয়েছে, যার মধ্যে ৩৪৬টি মোবাইল কোর্ট এবং ৩৮৬টি মামলা অন্তর্ভুক্ত।


মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা বিভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, মাছঘাট, আড়ত এবং বাজার পরিদর্শন করে ২২০ বার বিভিন্ন কেন্দ্র ও ১ হাজার ৬৫৫ বার মাছঘাট পরিদর্শন করেছেন। সম্প্রতি অভিযানগুলোর ফলস্বরূপ, ৯ হাজার ৯৬৫ কেজি ইলিশ এবং ৫৮ লাখ ৫৪ হাজার ১শত মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে, যার মূল্য প্রায় ১০ কোটি ৪৭ লাখ ৭৫ হাজার ৬শত টাকা। এছাড়া নৌকা ও অন্যান্য সরঞ্জাম নিলাম করে ২ লাখ ৩২ হাজার ১শত টাকা আয় হয়েছে।


মৎস্য বিভাগের উপ পরিচালক নৃপেন্দ্র নাথ বিশ্বাস জানিয়েছেন, ১৩ অক্টোবর মধ্যরাত থেকে ২২ দিনের জন্য উপকূলের সাত হাজার বর্গকিলোমিটার এলাকায় ইলিশ আহরণ, পরিবহণ ও বিপণন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ সময়ে বরিশাল বিভাগের ৬ জেলার ৩ হাজার ১৯ হাজার ৮৩০ জন জেলেকে ৭ হাজার ৯শ ৯৬ মেট্রিকটন চাল বিতরণ করা হবে, যা তাদের জীবিকার জন্য সহায়ক হবে। এই অভিযানগুলি শুধু ইলিশ সংরক্ষণের জন্যই নয়, বরং জেলেদের স্বাস্থ্য এবং অর্থনৈতিক সুরক্ষার জন্যও গুরুত্বপূর্ণ বলেন তিনি।