তাড়াশে জরায়ু ক্যান্সার প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
মোঃ শামছুল হক, উপজেলা প্রতিনিধি, উল্লাপাড়া, সিরাজগঞ্জ
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ০৭:৩৪ অপরাহ্ন
তাড়াশে জরায়ু ক্যান্সার প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় জরায়ু ক্যান্সার প্রতিরোধের লক্ষ্যে মঙ্গলবার (২২ অক্টোবর) একদিনের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে আয়োজিত এই কর্মশালায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং ধর্মীয় প্রতিষ্ঠানের প্রতিনিধি, মসজিদের ইমাম ও অন্যান্য ধর্মের পুরোহিতরা অংশ নেন।


এ অনুষ্ঠানে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. এরফান আলী জরায়ু ক্যান্সারের লক্ষণ, বিস্তৃতি, প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। তিনি বলেন, “বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ জরায়ু ক্যান্সার ঝুঁকির শীর্ষে রয়েছে। তাই, ৫ম শ্রেণী থেকে ৯ম শ্রেণীতে অধ্যয়নরত ছাত্রীদের সরকারিভাবে ক্যান্সার প্রতিরোধের টিকা প্রদান করা হবে।”


এর আগে, উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও ধর্মীয় নেতাদের অংশগ্রহণের জন্য দায়িত্বপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে চিঠি পাঠানো হয়। চিঠিতে প্রত্যেক প্রতিষ্ঠানের থেকে একজন করে প্রতিনিধিকে অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য অনুরোধ জানানো হয়। এ অনুযায়ী, প্রতিটি প্রতিষ্ঠান থেকে একজন প্রতিনিধি উপস্থিত হন।


কর্মশালার বিশেষ অতিথি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস সালাম বলেন, “বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের প্রশিক্ষণে অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ।”


ডা. এরফান আলী আরও জানান, “স্কুলগামী শিক্ষার্থীসহ ১০ থেকে ১৪ বছর বয়সী যেকোনো মেয়ে এই টিকা গ্রহণ করতে পারবে। টিকা গ্রহণের জন্য ডিজিটাল জন্ম নিবন্ধন নম্বর দিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে।”


এতে তিনি যোগ করেন যে, যাদের জন্ম নিবন্ধন দিয়ে রেজিস্ট্রেশন হবে না, তাদেরও পর্যায়ক্রমে টিকা দেওয়া হবে। রেজিস্ট্রেশন করতে এবং টিকার কার্ড পেতে সরকারি ওয়েবসাইট www.vaxipi.gov.bd তে প্রবেশ করে নির্দেশনা অনুসরণ করার কথা জানান তিনি।


এই কর্মশালাটি তাড়াশ উপজেলার শিক্ষার্থী ও সম্প্রদায়ের মধ্যে জরায়ু ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। ভবিষ্যতে এর সুফল পেতে সচেতনতা প্রচার ও স্বাস্থ্যবিষয়ক উদ্যোগগুলোকে অব্যাহত রাখা জরুরি।