হাসানের জোড়া আঘাতের পর লিড থামছেই না দক্ষিণ আফ্রিকার

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ১২:১১ অপরাহ্ন
হাসানের জোড়া আঘাতের পর লিড থামছেই না দক্ষিণ আফ্রিকার

মিরপুরে অনুষ্ঠিত টেস্টের দ্বিতীয় দিনটি শুরুতেই রোমাঞ্চকর হয়ে উঠেছিল দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান কাইলে ভেরাইনে ও উইয়ান মুল্ডারের দুর্দান্ত প্রদর্শনের মাধ্যমে। দুই ওপেনারের চমৎকার ব্যাটিংয়ে প্রোটিয়ারা ১০০ রানের লিড পার করে নেয়। তবে বাংলাদেশে ফিরে আসার আশা জাগান হাসান মাহমুদ, যিনি পরপর দুটি উইকেট তুলে নিয়ে দলের জন্য এক নতুন প্রাণসঞ্চার করেন।


মঙ্গলবার (২২ অক্টোবর) দক্ষিণ আফ্রিকা তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম দিকে সাবলীলভাবে রান তুলতে থাকে। কাইলে ভেরাইনে ৭৬ রান করে অপরাজিত থাকেন, পাশাপাশি উইয়ান মুল্ডার ১০৫ বল খেলে ৫৪ রান করে মাঠ ছাড়েন। তাদের এই পারফরম্যান্সে ১৩৬ রানের লিডে রয়েছে সফরকারীরা, যা বাংলাদেশের জন্য একটি চ্যালেঞ্জিং পরিস্থিতি তৈরি করেছে। 


তবে হাসান মাহমুদের অসাধারণ বোলিংয়ের কারণে বাংলাদেশকে খেলায় ফিরিয়ে আনেন তিনি। ৬৫তম ওভারে শান্ত তার হাতে বল তুলে দেন এবং এরপর পঞ্চম বলে মুল্ডারকে আউট করেন। পরের বলেই কেশব মহরাজের উইকেটও পান হাসান। এই জোড়া উইকেটের ফলে বাংলাদেশ কিছুটা আত্মবিশ্বাস ফিরে পায়। 


এদিকে, দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে বাংলাদেশ ১০৬ রানে অলআউট হয়েছিল, যা দলটির জন্য হতাশাজনক ছিল। তাদের দুর্বল ব্যাটিংয়ের ফলস্বরূপ, সফরকারীরা দ্বিতীয় ইনিংসে সুবিধা পায় এবং ৬ উইকেট হারিয়ে ২৪২ রানে পৌঁছায়।


হাসান মাহমুদের চতুর্থ ওভারেই উইকেটের জন্য সাড়া জাগানো মুহূর্তগুলো তৈরি হতে শুরু করে। প্রোটিয়াদের দাপটের মধ্যে এটাই ছিল বাংলাদেশের পক্ষ থেকে একটি আশার আলোকরেখা। এখন বাংলাদেশকে আরও কড়া বোলিং করতে হবে এবং তাদের ফিল্ডিং উন্নত করতে হবে যাতে দক্ষিণ আফ্রিকার ইনিংসকে যথাসম্ভব সীমিত রাখা যায়। 


এখন দেখার বিষয়, আগামী দিনে বাংলাদেশ কি করে নিজেদের ফিরে পায় এবং প্রোটিয়াদের চ্যালেঞ্জ মোকাবেলা করে।