ঈদুল ফিতর ও ঈদুল আজহার ছুটি বাড়িয়ে ৫ ও ৬ দিন নির্ধারণ, দুর্গাপূজায় ২ দিন ছুটি

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই অক্টোবর ২০২৪ ০৪:৪০ অপরাহ্ন
ঈদুল ফিতর ও ঈদুল আজহার ছুটি বাড়িয়ে ৫ ও ৬ দিন নির্ধারণ, দুর্গাপূজায় ২ দিন ছুটি

আগামী বছরের সরকারি ছুটির তালিকা অনুমোদন করেছে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। এই তালিকায় পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আজহার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আগামী বছরে ঈদুল ফিতরের জন্য পাঁচ দিন এবং ঈদুল আজহায় ছয় দিনের সরকারি ছুটির ব্যবস্থা করা হয়েছে। 


বৃহস্পতিবার (১৭ অক্টোবর) প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে তেজগাঁওয়ে অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। এতে উল্লেখ করা হয়, ঈদের সময় সাধারণ ছুটির পাশাপাশি বাকি দিনগুলো নির্বাহী আদেশে ছুটির আওতায় থাকবে। 


শারদীয় দুর্গাপূজার জন্যও ছুটির ব্যবস্থা করা হয়েছে। বিজয় দশমীর দিন সাধারণ ছুটি থাকবে এবং নবমীর দিন নির্বাহী আদেশের মাধ্যমে ছুটি দেওয়া হবে। 


বর্তমানে ঈদের জন্য সাধারণ ছুটির সংখ্যা তিন দিন, তবে অতীতে কখনো কখনো নির্বাহী আদেশের মাধ্যমে এই ছুটির সংখ্যা বাড়ানো হয়েছে। এর আগে সরকার পূজার সময়ও ছুটি বাড়ানোর ব্যবস্থা করেছে। 


জনপ্রশাসন মন্ত্রণালয় বিভিন্ন ধর্মীয় উৎসব এবং জনগণের চাহিদা বিবেচনা করে ছুটির প্রস্তাব করে এবং তা উপদেষ্টা পরিষদ কর্তৃক অনুমোদিত হয়। ২০২৫ সালের ছুটির তালিকায় দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি ও সামাজিক সমন্বয়কে গুরুত্ব দেওয়া হয়েছে, যা দেশের সকল ধর্মাবলম্বীদের জন্য সুখকর হবে। 


সরকারের এই সিদ্ধান্তের ফলে কর্মজীবী মানুষ এবং তাদের পরিবারগুলো আরো ভালোভাবে প্রস্তুতি নিতে পারবে এবং ধর্মীয় উৎসবগুলো উদযাপন করতে সুবিধা পাবেন।