ছাত্রলীগ নেতারা এসেছিলেন চাকুরীতে যোগদানে, তবে শিক্ষার্থীদের চাপের মুখে পদত্যাগ করেছেন

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই অক্টোবর ২০২৪ ০৪:০৪ অপরাহ্ন
ছাত্রলীগ নেতারা এসেছিলেন চাকুরীতে যোগদানে, তবে শিক্ষার্থীদের চাপের মুখে পদত্যাগ করেছেন

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে পদত্যাগ করেছেন ছাত্রলীগের দুই নেতা শফিকুল ইসলাম সজল ও ইলিয়াস দেওয়ান। বুধবার (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অফিস করতে এসে সাধারণ শিক্ষার্থীদের তোপের মুখে পড়েন তারা।


জানা যায়, সাম্প্রতিক সময়ে নবম ও দশম গ্রেডে বিভিন্ন পদে নিয়োগের প্রক্রিয়া নিয়ে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। বিশেষ করে ছাত্রলীগের কয়েকজন শীর্ষ নেতার বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি এবং চাঁদাবাজির অভিযোগ উঠে। তাদের বিরুদ্ধে আন্দোলনের সময় উসকানিমূলক কর্মকাণ্ডে যুক্ত থাকার অভিযোগও রয়েছে।


গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ছাত্রলীগের শীর্ষ নেতাদের বিরুদ্ধে এক ধরনের অবাঞ্ছিত ঘোষণা করা হয়। এর পর, ৮ সেপ্টেম্বর, নিয়োগপ্রাপ্ত এক নেতাকে ক্যাম্পাসে জুতার মালা পরিয়ে বের করে দেওয়া হয়। এই ঘটনার পর সজল ও ইলিয়াস বিশ্ববিদ্যালয়ে আসতে বিশেষভাবে সচেতন হয়ে ওঠেন। 


তবে বুধবার তাদের অফিসে আসার খবর পেয়ে শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে জড়ো হতে থাকেন। তারা সজল ও ইলিয়াসকে পদত্যাগের জন্য স্লোগান দিতে থাকেন। বিক্ষুব্ধ শিক্ষার্থীদের দাবির মুখে, উভয় নেতা রেজিস্টার বরাবর পদত্যাগপত্র লিখে স্বাক্ষর করেন। 


পদত্যাগের পর শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক আশ্বাস দেন যে, প্রমাণের ভিত্তিতে এদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষার্থীরা জানান, ছাত্রলীগ ক্ষমতায় থাকা অবস্থায় সজল ও ইলিয়াসসহ অন্যান্য নেতারা বিভিন্ন অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন। 


এদিকে, গত ১৬ অক্টোবর ক্যাম্পাসে সংঘর্ষের ঘটনার সময় সজল ছাত্রলীগকে উস্কে দেওয়ার অভিযোগও রয়েছে। ফলে শিক্ষার্থীরা দাবি করেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। 


এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রসমাজের মধ্যে এক নতুন পরিবেশের সৃষ্টি হয়েছে, যা ভবিষ্যতে ছাত্রনেতৃত্বের উপর একটি প্রশ্নবোধক চিহ্ন রাখতে পারে।