মৃত্যু: জীবন শেষের অবশ্যম্ভাবী বাস্তবতা

নিজস্ব প্রতিবেদক
হাফিজ মাছুম আহমদ দুধরচকী- বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ
প্রকাশিত: শুক্রবার ১১ই অক্টোবর ২০২৪ ১০:৫৬ পূর্বাহ্ন
মৃত্যু: জীবন শেষের অবশ্যম্ভাবী বাস্তবতা

মৃত্যু, যে শব্দটি আমাদের জীবনকে প্রতিনিয়ত ঝাঁকুনি দেয়, তাকে বলা হয় মরণ। আরবিতে একে ইন্তেকাল ও মাওত বলে। মৃত্যু জীবনের একটি অবশ্যম্ভাবী পরিণতি। আমরা প্রতিদিন বিভিন্ন স্থানে শুনতে পাই, "অমুক ব্যক্তি ইন্তেকাল করেছেন"। কিন্তু মৃত্যুর কোনো নিস্তার নেই, তা সকলের জন্য সত্যি। মহান আল্লাহ কুরআনে ইরশাদ করেছেন, "সবাই মৃত্যুর স্বাদ গ্রহণ করবে" (সুরা আলে ইমরান ১৮৫)।


মৃত্যু সম্পর্কে আমাদের ভাবনায় একাধিক দিক রয়েছে। জীবনের সকল স্তরের মানুষের জন্য এটি অপরিহার্য। জন্ম থেকে মৃত্যু অবধি আমাদের আচরণ ও কর্মকাণ্ডের প্রভাবকে সংজ্ঞায়িত করে। মৃত্যুর সময় বা স্থানে কারও পূর্বনির্ধারণ নেই। এটি হতে পারে যে কোন মুহূর্তে, যে কোন স্থানে—ঘরে, রাস্তায়, অথবা কর্মস্থলে।


ইসলামী ধর্মে মৃত্যু একটি গুরুত্বপূর্ণ বিষয়। আল্লাহ আমাদের মৃত্যু সম্পর্কে বার বার সতর্ক করেছেন। তিনি বলেন, "তোমরা যেখানে থাকুক, মৃত্যু তোমাদের পাকড়াও করবে" (সুরা নিসা ৭৮)। আর এই মৃত্যুর সময় কেউ কোনভাবেই রক্ষা পাবে না। মৃত্যুর ভয়ে একদিকে আমাদের প্রেরণা হতে পারে, অন্যদিকে আমাদের প্রস্তুতি গ্রহণের তাগিদও।


মৃত্যুর ভয় আমাদের নৈতিকতার, দায়িত্বশীলতার ও মানবিকতার শিক্ষা দেয়। এক সময় বনী ইসরাইলদের মধ্যে নবী হানযালা (আঃ) তাদের মূর্তিপূজা পরিহার করতে বলেছিলেন, কিন্তু তারা কর্ণপাত করেনি। ফলস্বরূপ, মৃত্যু তাদের সামনে হাজির হয়েছিল। বাদশাহ তাইফুরের দূর্গের নিরাপত্তা ব্যর্থ হয়ে, আজরাইল এসে তাকে তার বাস্তবতা উপলব্ধি করিয়েছিল।


আজকের সমাজে, আমরা নানা প্রলোভন ও ব্যস্ততায় মেতে আছি। কিন্তু মৃত্যুকে উপেক্ষা করা কোন সমাধান নয়। মৃত্যুর পূর্বে প্রস্তুতি গ্রহণ করা আমাদের কর্তব্য। আমরা যেন মৃত্যুর আগে সঠিক পথ বেছে নিতে পারি এবং আল্লাহর কাছে সঠিকভাবে ফিরতে পারি।


মৃত্যু একটি সমাপ্তি, কিন্তু এটি আমাদের জন্য একটি নতুন অধ্যায়ের সূচনা। আল্লাহ আমাদের যেন মৃত্যুর আগে মৃত্যুর সঠিক প্রস্তুতি গ্রহণের তাওফিক দান করেন। আমীন। 


লেখক: হাফিজ মাছুম আহমদ দুধরচকী, সাবেক ইমাম ও খতিব, কদমতলী মাজার জামে মসজিদ, সিলেট।