রাইজিং ফর রাইটস প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা ও গণমাধ্যমের সাথে মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির জেলা প্রতিনিধি , মৌলভীবাজার
প্রকাশিত: শনিবার ২১শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:৪৪ অপরাহ্ন
রাইজিং ফর রাইটস প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা ও গণমাধ্যমের সাথে মতবিনিময়

মৌলভীবাজারের শ্রীমঙ্গল পৌরসভা এলাকায় 'রাইজিং ফর রাইটস' প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা ও অবহিতকরণ নিয়ে গণমাধ্যমের সাথে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় উন্নয়ন সংস্থা 'ম্যাক বাংলাদেশ মৌলভীবাজার' এবং 'ফানসা বাংলাদেশ'-এর ব্যবস্থাপনায় আয়োজিত এই সভাটি গত শনিবার (২১ সেপ্টেম্বর) শ্রীমঙ্গল পৌরসভার মহসিন অডিটোরিয়ামের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।


সভায় সভাপতিত্ব করেন দৈনিক বাংলার দিন পত্রিকার সম্পাদক বকসি ইকবাল আহমদ এবং সঞ্চালনা করেন ম্যাক বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এ হামিদ। অনুষ্ঠানে প্রকল্পটির অগ্রগতিসহ বিভিন্ন বিষয় নিয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন এসকেএস ফাউন্ডেশনের পরিচালক যোষেফ হালদার ও ম্যাক বাংলাদেশের প্রধান সমন্বয়কারী আরমান খান। 


সভায় 'রাইজিং ফর রাইটস' প্রকল্পের উদ্দেশ্য ও কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। প্রকল্পটি শ্রীমঙ্গল পৌরসভা এলাকায় অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশন সেবা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। ম্যাক বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এ হামিদ জানান, প্রকল্পের আওতায় বর্তমানে একটি গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে, যেখানে পৌর এলাকার স্যানিটেশন ব্যবস্থা যাচাই, শিট ফ্লো ডায়াগ্রাম তৈরি, এবং অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশন পরিকল্পনা প্রণয়নের উপর গুরুত্ব দেওয়া হচ্ছে। গবেষণার ফলাফল এবং পানি ও স্যানিটেশন সেবা উন্নয়ন নিয়ে গণমাধ্যমকর্মীদের অবহিত করা হয়।


মুক্ত আলোচনায় শ্রীমঙ্গল ও মৌলভীবাজার জেলার প্রায় ২৫ জন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক অংশগ্রহণ করেন। তারা বিভিন্ন দৃষ্টিকোণ থেকে প্রকল্পের কার্যক্রম নিয়ে মতামত প্রদান করেন এবং স্যানিটেশন উন্নয়নে মিডিয়ার ভূমিকা নিয়ে আলোচনা করেন।


ম্যাক বাংলাদেশ একটি স্থানীয় উন্নয়ন সংস্থা হিসেবে দীর্ঘদিন ধরে দরিদ্র ও হতদরিদ্র জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়ন, পরিবেশ, পানি ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে কাজ করছে। সংস্থাটি বর্তমানে 'ফানসা বাংলাদেশ'-এর সদস্য হিসেবে স্যানিটেশন ও পানি ব্যবস্থাপনায় স্থানীয় পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।