টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ, টেস্টে মুমিনুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ২৯শে অক্টোবর ২০১৯ ০৮:৫১ অপরাহ্ন
টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ, টেস্টে মুমিনুল

নিষেধাজ্ঞায় পড়ে ভারত সিরিজে থেকে ছিটকে গেছেন সাকিব আল হাসান। আর তাই তো ভারত সফরের জন্য নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে মাহমুদুল্লাহ রিয়াদ এবং মুমিনুল হককে।

ভারত সফরের জন্য টি-টোয়েন্টি দলে অধিনায়ক করা হয়েছে মাহমুদুল্লাহ রিয়াদকে। আর টেস্টে দলের নেতৃত্ব দেবেন মুমিনুল হক। এদিকে সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ায় তার জায়গায় এসেছন তাইজুল। মঙ্গলবার সন্ধ্যায় ভারত সফরের জন্য দল ঘোষণা করে বিসিবি। ম্যাচ পাতানোর প্রস্তাব পাওয়ার পর তা গোপন করায় বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিবকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি, যার মধ্যে দোষ স্বীকার করায় এক বছরের শাস্তি স্থগিত থাকবে। তবে এসময় তিনি পর্যবেক্ষণে থাকবেন।

আইসিসি জানিয়েছে, ২০১৮ এর জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত চার মাসের মধ্যে তিনবার ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পান সাকিব। তবে এ বিষয়ে আইসিসিকে কিছু জানাননি তিনি। ২০১৮ সালের জানুয়ারিতে ঘরের মাঠে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ চলাকালে ফিক্সিংয়ের প্রস্তাব পান। আর একবার তার কাছে প্রস্তাব আসে এই ত্রিদেশীয় সিরিজ অথবা আইপিএলে। পরবর্তীতে ২০১৮ সালে আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদ-কিংস ইলেভেন পাঞ্জাব ম্যাচের আগেও তাকে ফিক্সিংয়ের প্রস্তাব দেন জুয়াড়িরা।

বাংলাদেশ টি-টোয়েন্টি দল:
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন দাস, তাইজুল ইসলাম, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, আমিনুল ইসলাম, আরাফাত সানি, আল-আমিন হোসেন, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আবু হায়দার রনি, মোহাম্মদ মিঠুন।

বাংলাদেশ টেস্ট দল:
মুমিনুল হক (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন, ইমরুল কায়েস, সাদমান ইসলাম, সাইফ হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন, আবু জায়েদ রাহি, লিটন দাস, নাঈম হাসান, এবাদত হোসেন, মাহমুদউল্লাহ।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব