ভারতের প্রধান কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শনিবার ১৬ই অক্টোবর ২০২১ ০৬:০৬ অপরাহ্ন
ভারতের প্রধান কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়

দীর্ঘ জল্পনা-কল্পনার পর অবশেষে ভারতের জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হতে যাচ্ছেন ‘দ্য ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড়। অবশ্য আগে থেকেই একটা ধারণা ছিল। এবার সেটা সত্যি হচ্ছে যাচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পরই দুই বছরের চুক্তিতে কোহলি-রোহিতদের কোচ হচ্ছেন দ্রাবিড়।


ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, গতকাল (১৫ অক্টোবর) আইপিএলের ফাইনাল চলাকালে দ্রাবিড়ের সঙ্গে আলোচনা করেছেন তার দীর্ঘদিনের সতীর্থ ও বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী। সঙ্গে ছিলেন বিসিসিআই সচিব জয় শাহ। তখনই জাতীয় দলের কোচ হতে রাজি হয়েছেন দ্য ওয়াল।


বর্তমানে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন দ্রাবিড়। ক্রিকেট ছাড়ার পর থেকেই তিনি সেখানে আছেন। মূলত ভবিষ্যতের তারকা তৈরি করাই তার কাজ।


সর্বশেষ দুই মাস আগে শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। মূলত বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতের মূল দল ইংল্যান্ড সফরে থাকায় শ্রীলঙ্কায় শিখর ধাওয়ানের নেতৃত্বে সম্পূর্ণ তরুণ দল পাঠায় বিসিসিআই।



ভারতের বর্তমান কোচ রবি শাস্ত্রীর মেয়াদ এই বিশ্বকাপের পরই শেষ হচ্ছে। তিনি আর এই পদে থাকবেন না বলে আগেই জানিয়ে দিয়েছেন। এ কারণেই বিকল্পের দিকে ঝুঁকতে হয়েছে ভারতীয় বোর্ডকে। প্রথমে প্রধান কোচ হিসেবে অনিল কুম্বলে ও ভিভিএস লক্ষ্মণের কথা ভাবা হয়েছিল। তবে শেষ পর্যন্ত রাহুলকেই এ পদের জন্য যোগ্য বলে বিবেচনা করা হচ্ছে।


বার্ষিক ১০ কোটি রুপিতে আগামী ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলকে সার্ভিস দেবেন রাহুল। দায়িত্ব নেওয়ার আগে শিগগিরই তিনি জাতীয় ক্রিকেট একাডেমির প্রধানের পদ থেকে ইস্তফা দেবেন বলে জানিয়েছেন বিসিসিআইয়ের এক কর্মকর্তা।