গণটিকার দ্বিতীয় ডোজ শুরু মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - স্বাস্থ্য বিভাগ
প্রকাশিত: রবিবার ৫ই সেপ্টেম্বর ২০২১ ১১:৪৮ অপরাহ্ন
গণটিকার দ্বিতীয় ডোজ শুরু মঙ্গলবার

সারাদেশে করোনা ভাইরাসের দ্বিতীয় ডোজ মঙ্গলবার থেকে দেওয়া শুরু হবে। গণটিকার আওতায় টিকাগ্রহীতা প্রথম ডোজ যে কেন্দ্র থেকে  নিয়েছেন, দ্বিতীয় ডোজও সেই কেন্দ্র থেকে নিতে হবে।  


এর আগে গত ৭ থেকে ১২ আগস্ট পর্যন্ত সারাদেশের ইউনিয়ন, উপজেলা, জেলা, সিটি করপোরেশন পর্যায়ে গণটিকাদান কর্মসূচি চলে। এ কর্মসূচির মাধ্যমে ৩০ লাখ ডোজের বেশি টিকা দেওয়া হয়।


রবিবার এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর-এমএনসিঅ্যান্ডএইচ ডা. মো. শামসুল হক জানান, ক্যাম্পেইনের জন্য প্রয়োজনীয় টিকা রবিবারই সারাদেশের বিভিন্ন কেন্দ্রে পৌঁছে গেছে। ক্যাম্পেইনের দ্বিতীয় ডোজ আগামী ৭ সেপ্টেম্বর থেকে একইভাবে এবং একই কেন্দ্রে দেওয়া হবে। এ ক্যাম্পেইনের সময় যারা যেই কেন্দ্র  থেকে প্রথম ডোজ নিয়েছেন, তারা সেই কেন্দ্র থেকেই দ্বিতীয় ডোজ টিকা নেবেন। 



তিনি আরও জানান, টিকা নেওয়ার সময় টিকা কার্ড অথবা রেজিস্ট্রেশেনের প্রিন্টেড ফরম নিয়ে আসতে হবে। এছাড়া অন্তঃস্বত্তা ও দুগ্ধবতী নারীরা নিবন্ধন করে টিকা নিতে পারবেন। বাড়ির নিকটবর্তী কেন্দ্র থেকে তারা টিকা নিতে পারবেন। এক্ষেত্রে মোবাইলে এসএমএস না এলেও টিকা পেতে কোনো সমস্যা হবে না। 


ডা. মো. শামসুল হক বলেন, ১৮ বছরের কম বয়সীদের করোনা ভাইরাসের টিকা দেওয়ার বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি। এখন পর্যন্ত সব ক্ষেত্রে টিকার বয়সসীমা ১৮ বছরের ঊর্ধ্বে। ১২ বছরের বেশি বয়সীদের মডার্না বা ফাইজারের টিকা দেওয়া হবে কী না, এটি করোনা বিষয়ক জাতীয় কমিটির সিদ্ধান্তের বিষয়। ভবিষ্যতে কোনো সিদ্ধান্ত হলে সেটি জানানো হবে।