সারদায় প্রশিক্ষণে শৃঙ্খলার অভাব, অর্ধশতাধিক এসআইকে শোকজ

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি রাজশাহী
প্রকাশিত: শুক্রবার ২৫শে অক্টোবর ২০২৪ ০৬:৫২ অপরাহ্ন
সারদায় প্রশিক্ষণে শৃঙ্খলার অভাব, অর্ধশতাধিক এসআইকে শোকজ

রাজশাহী জেলা পুলিশ একাডেমিতে ৪০তম ক্যাডেট–২০২৩ ব্যাচের অর্ধশতাধিক উপপরিদর্শককে (এসআই) শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেওয়া হয়েছে। গত সোমবার ও বৃহস্পতিবার তাদের বিরুদ্ধে এ নোটিশ জারি করা হয়।


এর আগে প্রশিক্ষণ মাঠে নাশতা নিয়ে হইচই করার কারণে সম্প্রতি একই ব্যাচের ৭০৪ জন প্রশিক্ষণার্থীর মধ্যে ২৫২ জনকে শোকজ করা হয়েছিল। তাদের মধ্যে সন্তোষজনক জবাব না পাওয়ায় চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।


একাডেমি সূত্র জানায়, গত সোমবার ১০ জন এসআইকে দ্বিতীয় দফার শোকজ দেওয়া হয়, এবং পরে ২৪ অক্টোবর তৃতীয় দফায় আরও ৪৯ জনকে শোকজ করা হয়। শোকজ নোটিশে উল্লেখ করা হয়েছে যে, ২১ আগস্ট সন্ধ্যায় চেমনি মেমোরিয়াল হলে আইনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ধারার ওপর ক্লাস চলাকালে এই ক্যাডেটরা শৃঙ্খলার সঙ্গে না বসে এলোমেলোভাবে বসে বিশৃঙ্খলা সৃষ্টি করেছেন।


নোটিশে বলা হয়, প্রশিক্ষণের সময় এই এসআইয়ের ক্লাসে কোনো মনোযোগ ছিল না এবং তিনি পাশের সিটে বসে কথা বলছিলেন। এ কারণে একজন প্রশিক্ষক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে একাডেমির অধ্যক্ষের কাছে লিখিত প্রতিবেদন দাখিল করেছেন। তাই, বিধি অনুযায়ী, কেন তাকে চলমান মৌলিক প্রশিক্ষণ থেকে অব্যাহতি দেওয়া হবে না, তা তিন দিনের মধ্যে কৈফিয়ত দাখিল করতে বলা হয়েছে।


এ বিষয়ে মন্তব্য করতে চাইলে পুলিশ একাডেমির পক্ষ থেকে কেউ কিছু বলতে রাজি হননি।