মা-বাবা দু'জনেই কৃষ্ণাঙ্গ, সন্তান জন্মাল শেতাঙ্গ!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ১৫ই জুন ২০১৯ ০৩:১৭ অপরাহ্ন
মা-বাবা দু'জনেই কৃষ্ণাঙ্গ, সন্তান জন্মাল শেতাঙ্গ!

বেশির ভাগ মানুষই চান তার অনাগত সন্তানের গায়ের রঙ যেন উজ্জ্বল হয়। এজন্য পুষ্টিকর খাবার গ্রহণের পাশাপাশি নিজের জীবনাচরণের ইতিবাচক পরিবর্তন আনা প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে খাদ্য নির্বাচনের উপর সন্তানের শরীরের বর্ণ কেমন হবে তা নির্ভর করে না, এটা নির্ভর করে তার বাবা-মা এর কাছ থেকে যে জিন পেয়েছে তার উপর।

সম্প্রতি প্রসবের পর প্রথমবার মেয়েকে দেখে চমকে গিয়েছিলেন তিনি। ঠিক দেখছেন তো? অ্যাঞ্জেলা লেবরো বলেন, এটা আমার মিরাকেল বেবি। নাইজেরিয়ার বাসিন্দা অ্যাঞ্জেলার স্বামীও নাইজেরিয়ান। কিন্তু ঘটনাচক্রে তাদের মেয়ে ফুটফুটে সাদা ও নীল চোখ। বৃহস্পতিবার লন্ডনের একটি হাসপাতালে মেয়ের জন্ম দিয়েছেন অ্যাঞ্জেলা। বাবা হয়ে খুবই খুশি বেন লেবরো। তিনি বলেন, আমার স্ত্রীর ৩৫ বছর বয়স। নানারকম শারীরিক সমস্যা ছিল। মা-মেয়ে উভয়েই সুস্থ আছে।

তারা মেয়ের নাম রেখেছেন নমাচি। জিন বিশেষজ্ঞরা এই ঘটনার পেছনে তিনটি কারণের কথা বলছেন। হতে পারে নমাচির জিনের পুরোপুরি মিউটেশন ঘটে গেছে। আবার এমনও হতে পারে যে, তার পূর্বসূরীদের কেউ সাদা চামড়ার অধিকারী ছিলেন। এছাড়াও পিগমেন্টের অভাবজনিত কারণেও তার চামড়ার রং সাদা হতে পারে। পরে হয়তো তা পরিবর্তিত হয়ে কালো হয়ে যেতে পারে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব