'বাংলাদেশ বিশ্বের অন্যতম উন্নয়নশীল দেশ'

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ১২ই মার্চ ২০১৯ ০১:৩৭ অপরাহ্ন
'বাংলাদেশ বিশ্বের অন্যতম উন্নয়নশীল দেশ'

সরকারি কেনাকাটায় জনগণের সম্পদের সঠিক ব্যবহার নিশ্চিত করতে জেলা ভিত্তিক গঠিত গর্ভমেন্ট-টেন্ডারার ফোরাম (জিটিএফ) টেকসই ভূমিকা রাখবে। সোমবার সিলেটে অনুষ্ঠিত এক কর্মশালায় এমন মত দিয়ে বক্তারা এর প্রাতিষ্ঠানিকতার উপর জোর দিয়েছেন। জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত দিনব্যাপী এই কর্মশালায় সিলেটের বিভিন্ন ক্রয়কারী সংস্থা ও দরপত্র দাতাদের প্রতিনিধিরা অংশ নেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) মহাপরিচালক এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের আওতাধীন বাস্তবায়ন নিরীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অতিরিক্ত সচিব মো. আলী নূর।

কর্মশালায় সিলেটের বিভাগীয় কমিশনার মৃণাল কান্তি দেব, বিশ্বব্যাংকের লিড প্রকিউরমেন্ট বিশেষজ্ঞ এবং ডিজিটালাইজিং বাস্তবায়ন মনিটরিং ও পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্টের (ডিআইএমএপিপিপি) টাস্ক টিম লিডার ড. জাফরুল ইসলাম, সিপিটিইউ, আইএমইডির পরিচালক (প্রশিক্ষণ ও সমন্বয়) শীষ হায়দার চৌধুরী এবং বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামের (বিসিসিপি) পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ শাহজাহান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। কর্মশালার উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

এতে আরও বক্তব্য রাখেন ডিআইএমএপিপিপির প্রিন্সিপাল প্রজেক্ট ম্যানেজমেন্ট কনসালট্যান্ট মোস্তা গাউসুল হক, বিসিসিপির সিনিয়র ডেপুটি ডিরেক্টর খাদিজা বিলকিস, সিপিটিইউর উপ-পরিচালক ও সিনিয়র সহকারী সচিব মো. সালাহ উদ্দিন প্রমুখ।
সিলেট বিভাগে জিটিএফের অধীনে দরপত্রকারী সম্প্রদায় এবং ক্রয়কারি সংস্থার কমকর্তারা ই-জিপিসহ সরকারি ক্রয় সংক্রান্ত বিষয়ে তাদের মতামত, ধারণা এবং অভিজ্ঞতা বিনিময়সহ ফোরাম গঠনের পর থেকে গৃহীত বিভিন্ন কার্যক্রমের মূল্যায়ন করেন। জিটিএফ টেকসই করতে এবং দেশের সব জেলার সমন্বয়ে জিটিএফের কেন্দ্রীয় একটি শীর্ষ সংগঠন তৈরির লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আলোচনা করা হয়।

প্রসঙ্গত উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন নিরীক্ষণ ডিজিটাল করণের মাধ্যমে সরকারি কেনাকাটায় দক্ষতা ও স্বচ্ছতা বাড়াতে বিশ্ব ব্যাংকের সহযোগিতায় সিপিটিইউ ডিআইএমএপিপিপি বাস্তবায়ন করছে। কর্মশালায় পাওয়ার পয়েন্ট উপস্থাপনায় বলা হয়, সরকারি ক্রয় চুক্তির সুষ্ঠু বাস্তবায়ন এবং ক্রয় সংক্রান্ত যে কোনো অস্পষ্টতা বা বিভ্রান্তি দূর করতে জিটিএফের প্রাতিষ্ঠানিকতা প্রতি জেলায় ক্রয়কারী ও দরপত্র দাতাদের পারস্পপরিক বোঝাপড়ার পরিবেশ তৈরির মাধ্যমে জনগণের সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করবে।

ইনিউজ ৭১/এম.আর