সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোথায় আছে আনুষ্ঠানিকভাবে জানালো- ভারত

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই অক্টোবর ২০২৪ ০৭:১৯ অপরাহ্ন
সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোথায় আছে আনুষ্ঠানিকভাবে জানালো- ভারত

গত পাঁচ আগস্ট ছাত্র জনতার অভ্যুত্থানের মুখে ভারতে পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে ভারতেরই একটি স্থানে অবস্থান করছেন। এ তথ্য নিশ্চিত করেছে ভারতীয় পররাষ্ট্র দপ্তর। বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে, পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জানান, শেখ হাসিনা স্বল্প সময়ের নোটিশে ভারতে এসেছিলেন এবং এখনও সেখানে রয়েছেন।


ভারতীয় মিডিয়া অনুযায়ী, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গ্রেফতারি পরোয়ানা জারি করার পরই এ তথ্য প্রকাশ্যে এসেছে। মুখপাত্র বলেন, "আমি আগেই বলেছিলাম যে, তিনি এখানে স্বল্প সময়ের জন্য এসেছিলেন এবং এখনও এখানেই রয়েছেন।" তবে, তিনি শেখ হাসিনার গন্তব্য এবং সেখানে অবস্থানের সময়কাল সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি।


৫ আগস্টের ঘটনা বাংলাদেশের রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ মোড় এনে দিয়েছে। ছাত্র-জনতার আন্দোলন চরম আকার ধারণ করলে শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন এবং সামরিক বাহিনীর বিমানে করে ভারতে চলে যান। তাঁর এই পদত্যাগ এবং পরবর্তীকালের ঘটনাবলি বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনা ও জল্পনা সৃষ্টি করেছে।


এখন পর্যন্ত সাবেক প্রধানমন্ত্রীর অবস্থান নিয়ে অনেক রকমের ধারণা ও সংবাদ প্রকাশিত হলেও ভারত সরকার বিষয়টি পরিষ্কার করেনি যে, তিনি কতদিন ভারতে থাকতে পারেন। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শেখ হাসিনার ভারতে অবস্থান বিভিন্ন রাজনৈতিক অবস্থানের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে এবং এটি দুই দেশের সম্পর্কেও প্রভাব ফেলতে পারে।


বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ও শেখ হাসিনার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে জনগণের মধ্যে আগ্রহ বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে, ভারত সরকার কীভাবে এই পরিস্থিতি মোকাবিলা করবে, সেটিও দেখার বিষয়।