হিলিতে পেঁয়াজের কেজি ৪০ টাকা

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: বুধবার ২৯শে জুন ২০২২ ০৬:০৮ অপরাহ্ন
হিলিতে পেঁয়াজের কেজি ৪০ টাকা

দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারী বাজারে দেশীয় পেঁয়াজের কেজি ৪০ টাকা এবং খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৪৫ টাকা দরে। ভারত থেকে পেঁয়াজ আমদানি না হওয়ার কারনে প্রতিদিনই বাড়ছে দেশীয় পেঁয়াজের দাম। গত এক সপ্তাহ আগে দেশীয় পেঁয়াজ ৩০ টাকা দরে বিক্রি হয়েছে। বাজারে দেশী পেঁয়াজের সরবরাহ কমার কারনে বেড়েছে দাম বলছেন ব্যবসায়ীরা। দাম বাড়াতে বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা। 


হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা রোজিনা ইয়াসমিন জানান,সামনে কোরবানি ঈদ।পেঁয়াজের চাহিদা বেশি থাকে।সেই সুযোগে দেশের কৃষকেরা বেশি দামে পেঁয়াজ বিক্রি করছেন।এতে করে আমাদের সাধারণ ক্রেতাদের অনেক অসুবিধা হচ্ছে।ভারত থেকে পেঁয়াজ বন্ধের কারনে দেশের কৃষকরা সিন্ডিকেটের মাধ্যমে দাম বাড়িয়ে দিয়েছে।যদি বাজার নিয়মিত মনিটরিং করা হতো তবে দাম কিছুটা হলেও কমে যেতো। 


হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশীদ হারুন জানান,ইমপোর্ট পারমিট (আইপি) মেয়াদ শেষ হওয়ায় হিলি স্থলবন্দর দিয়ে ঈদুল ফিতরের পর থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে গেছে। এখন দেশি পেঁয়াজ বাজারে সরবরাহ কমে যাওয়ায় দাম বাড়তে শুরু করছে। ঈদুল আযহার আগে দাম আরও বাড়তে পারে। তবে ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হলে দাম আরও কমে আসবে।হিলি স্থলবন্দরের আমদানিকারকরা ভারত থেকে পেঁয়াজ আমদানি করার জন্য সব সময় প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।