সকালের মধ্যে ঝড়-বৃষ্টির সতর্কতা: ১৮ অঞ্চলের জন্য জরুরি বার্তা

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ১০:১৭ অপরাহ্ন
সকালের মধ্যে ঝড়-বৃষ্টির সতর্কতা: ১৮ অঞ্চলের জন্য জরুরি বার্তা

সকাল ৯টার মধ্যে দেশের ১৮ অঞ্চলে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। ঝড়ের সঙ্গে বজ্রসহ বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। শনিবার (৫ অক্টোবর) সকালে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে।


এতে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।


এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী বর্ষণেরও আশঙ্কা রয়েছে।


সাধারণত এই ধরনের আবহাওয়া পরিবর্তনের ফলে সড়ক, নদী এবং আকাশপথে যাত্রীদের চলাচলে বিঘ্ন ঘটতে পারে। পাশাপাশি কৃষকদের ক্ষেতের ফলনও প্রভাবিত হতে পারে। আবহাওয়া অধিদপ্তর কর্তৃপক্ষ সাধারণ মানুষকে সতর্ক করে বলেছে, ঝড়বৃষ্টির সময় নিরাপদ স্থানে আশ্রয় নিতে হবে এবং অব্যবহৃত বৈদ্যুতিক যন্ত্রপাতি বন্ধ রাখতে হবে।


অন্যদিকে, মৎস্যজীবীদেরও সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে, কারণ ঝড়ো আবহাওয়া তাদের জন্য অত্যন্ত বিপজ্জনক হতে পারে। স্থানীয় প্রশাসন ও জরুরি সেবা সংস্থাগুলোকে প্রস্তুত থাকতে বলা হয়েছে, যাতে কোনো ধরনের অঘটন ঘটলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা যায়।


সবমিলিয়ে, দেশের ১৮ অঞ্চলে আজকের আবহাওয়া নিয়ে উদ্বেগ ও প্রস্তুতি থাকার আহ্বান জানানো হচ্ছে। যেকোনো প্রকার ঝড় ও বৃষ্টির ফলে জনসাধারণকে সচেতন থাকতে হবে এবং নিরাপদে থাকতে হবে।