হিলিতে বিপাকে আমদানিকারকরা

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: মঙ্গলবার ১লা নভেম্বর ২০২২ ০৬:১৬ অপরাহ্ন
হিলিতে বিপাকে আমদানিকারকরা

দিনাজপুরের হিলি স্থলবন্দরে বিদেশি পণ্য আমদানি ক্ষেত্রে ব্যাংকগুলো আমদানি ঋণপত্র বা এলসি খোলা বন্ধ বা নিরুৎসাহিত করে দিয়েছে। এতে বন্দরে ভারত থেকে পণ্য আমদানিতে বিপাকে পড়ছেন আমদানিকারকরা।


মঙ্গলবার (১নভেম্বর) বিকেলে সময়ের আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন, হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন।


তিনি সময়ের আলোকে জানান, বাংলাদেশ ব্যাংক কিংবা স্থানীয় ব্যাংকের নির্দেশে আমদানি কারকদের এলসি বন্ধ করে দেওয়া হয়েছে। কিছু কিছু ব্যাংকে আমদানিকারকদের বিদেশি পণ্য আমদানিতে এলসি খোলাতে নিরুৎসাহিত করা হচ্ছে। আবার অনেক ব্যাংকে এলসি একেবারে বন্ধ করে দিয়েছে। এতে করে আমদানিকারকরা বিপাকের মধ্যে পড়েছেন। ভারতের আমদানি কারকদের সঙ্গে অনেক পণ্য আমদানিতে চুক্তি করে রেখেছেন এ দেশের আমদানিকারকরা। এলসি না করতে পারায় ওইসব পণ্য আমদানি করতে পারছেন না তারা। এতে দুই দেশের আমদানিকারকদের ভুল বুঝাবুঝি হচ্ছে।


তিনি আরও জানান, আমদানি না হলে দেশের বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি পাবে। তাই আমরা অনুরোধ করবো সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেন এলসির মাধ্যমে পণ্য আমদানির অনুমতি দেন।


এবিষয়ে অগ্রণী ব্যাংকের হিলি স্থলবন্দর শাখার এজিএম মশিউর রহমান জানান, এলসি বন্ধ করা হয়নি, তবে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় এলসি করতে আমদানি কারকদের নিরুৎসাহিত করা হচ্ছে।


ন্যাশনাল ব্যাংকের হিলি শাখার ম্যানেজার আজাদ আলী জানান, এলসি একেবারে বন্ধ করা হয়নি। আন্তর্জাতিক বাজারে ডলারের মূল্য বাড়ায় এলসিতে আমদানি কারকদের নিরুৎসাহিত করা হচ্ছে।