দেশীয় মরিচের সরবরাহ বৃদ্ধি, কমেছে দাম

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: মঙ্গলবার ২৩শে নভেম্বর ২০২১ ০৫:২৮ অপরাহ্ন
দেশীয় মরিচের সরবরাহ বৃদ্ধি, কমেছে দাম

দিনাজপুরের হিলি স্থলবন্দরে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ রয়েছে। এরপর ও বন্দরের পাইকারি বাজারে দেশীয় মরিচের সরবরাহ বৃদ্ধি পাওয়ায়  কাঁচা মরিচের দাম কমেছে কেজিতে ২০ টাকা। বাজারে প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৩০ টাকায়। গত তিন দিন আগে  বিক্রি হয়েছে ৫০ টাকায়।


মঙ্গলবার(২৩ নভেম্বর) দুপুরে বাংলাহিলি বাজার ঘুরে দেখা গেছে, বাজারে দেশীয় মরিচের সরবরাহ বৃদ্ধি পাওয়াতেই কমতে শুরু করেছে কাঁচা মরিচের দাম বলে জানান বন্দরের ব্যবসায়ীরা।


বাজারে কাঁচামরিচ কিনতে আসা শরিফুল ইসলাম বলেন, হিলি বাজারে মরিচের দাম কমেছে। সেই জন্য আজকে তিনি ৩ কেজি কাঁচামরিচ কিনেছি। তবে প্রতি কেজি কাঁচামরিচ ২০ টাকার মধ্যে থাকলে সাধারণ ক্রেতাদের সুবিধা হতো বলে মন্তব্য করেন তিনি।


কাঁচামরিচ ব্যবসায়ী বিপ্লব হোসেন জানান, কাঁচামরিচের দাম অনেকটাই কমেছে। দেশীয় মরিচ বাজারে প্রচুর পরিমাণ সরবরাহ আছে। দাম কমার কারণে ক্রেতারা অনেকটাই খুশি বলে জানান তিনি।


হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা আপাতত ভারত থেকে কোনো প্রকার কাঁচামরিচ আমদানি করছেন না। দেশীয় বাজারে কাঁচামরিচের উৎপাদন ভালো হয়েছে এবং প্রচুর পরিমাণে সরবরাহ রয়েছে। এ সময় ভারত থেকে মরিচ আমদানি করলে দেশের কৃষকদের বিপদে পড়তে হবে বলে মন্তব্য করেন তিনি।