প্রতি কেজি পেঁয়াজের দাম ২০ টাকা

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: মঙ্গলবার ২৩শে নভেম্বর ২০২১ ০৩:৩৭ অপরাহ্ন
প্রতি কেজি পেঁয়াজের দাম ২০ টাকা

দিনাজপুরের হিলি স্থলবন্দরে আমদানি বৃদ্ধি পাওয়ায় ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম কমেছে। এতে স্বস্তিতে আছে সাধারণ ক্রেতারা।


মঙ্গলবার(২৩ নভেম্বর) দুপুরে বাংলাহিলি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। হিলি বাজারে প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে বিক্রি হচ্ছে ২০ টাকা, যা সোমবার বিক্রি হয়েছে ২৩ টাকায়। আমদানি বেশি হওয়াতে কমেছে দাম বলছেন ব্যবসায়ীরা। 


হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা রাজা মিয়া বলেন, পেঁয়াজের দাম অনেকটায় কমেছে। গতকাল পেঁয়াজের কেজি ছিলো ২৩ টাকা। আজ বাজারে এসে দেখি পেঁয়াজের কেজি ২০ টাকা। তাই বেশি করে পেঁয়াজ কিনলাম। এরকম দাম কম থাকলে আমাদের মতো সাধারণ ক্রেতাদের জন্য খুব ভালো। 


হিলি বাজারের ব্যবসায়ীরা জানান, হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি হওয়াতে দাম কমেছে। তবে দাম কমলেও ক্রেতা নেই বলছেন ব্যবসায়ীরা। গত এক সপ্তাহের তুলনায় কেজিপ্রতি ১০ থেকে ১৫ টাকা কমেছে পেঁয়াজের দাম। 


হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, সম্প্রতি ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বৃদ্ধি পেয়েছে। তবে দেশের বাজারে সেই তুলনায় চাহিদা কম রয়েছে। চাহিদা কম হওয়াতে দাম কমতে শুরু করেছে। সেই সঙ্গে দেশীয় পেঁয়াজ বাজারে উঠতে শুরু করেছে। আগামীতে আরও কমতে পারে পেঁয়াজের দাম বলেও জানান তিনি। 


হিলি কাস্টমসের তথ্যমতে, চলতি সপ্তাহের তিন কর্মদিবসে ভারতীয় ৭১ ট্রাকে দুই হাজার ৩২ টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।