জমির সেচে বাড়তি টাকা নেয়ার অভিযোগ আত্রাইয়ের কৃষকদের

নিজস্ব প্রতিবেদক
নাজমুল হক নাহিদ, আত্রাই প্রতিনিধি, নওগা:
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৮শে মার্চ ২০১৯ ১২:২৫ অপরাহ্ন
জমির সেচে বাড়তি টাকা নেয়ার অভিযোগ আত্রাইয়ের কৃষকদের

চলতি মৌসুমে বোরো চাষে নওগাঁর আত্রাই উপজেলার বিভিন্ন জায়গায় গভীর নলকূপ প্রকল্পের আওতায় সেচ দিতে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে দ্বিগুন দাম রাখার অভিযোগ উঠেছে। ফলে মৌসুমের শুরু থেকেই আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন কৃষকরা। এদিকে কৃষকরা বলছেন নলকূপ মালিকপক্ষের কাছে একরকম জিম্মি তারা। যদিও অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ। মৌসুমের এই সময়টায় চাষাবাদে, কৃষকদের একমাত্র ভরসা গভীর নলকূপ। আর সেই সুযোগটিই নিচ্ছে, আত্রাইয়ের একটি চক্র।

মৌসুমের শুরুতে মাইকিং করে জানিয়ে দেয়া হয়, এবার বিঘা প্রতি সরকারি সেচমূল্য ১৪শ থেকে ১৫শ টাকা। কিন্তু নেয়া হচ্ছে ১৮শ থেকে ২৬শ টাকা। বরেন্দ্র প্রকল্পের আওতাধীন গভীর নলক’পের মালিকরা তা মানছেন না। যা নিয়ে বিপাকে কৃষক। গভীর নলকূপ মালিকরা বলছেন, সরকার নির্ধারিত মূল্যে সেচ দিলে  তেমন একটা লাভ হয় না। তাই এখন বেশি টাকা নেয়া হলেও, ছাড় দেয়া হবে আমন মৌসুমে। আর অভিযোগ খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কেএম কাউছার হোসেন বলেন, সেচ মালিকেরা কৃষকদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করছে এমন বিষয়ে আমার জানা নেই। এ ব্যাপারে উপজেলা বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের সহকারি প্রকৌশলী মো: আনোয়ার হোসেন জানান, আমাদের আত্রাই উপজেলাতে সরকারি ব্যবস্থাপনায় গভীর নলকূপ আছে ২৬২টি। আর ব্যক্তি মালিকানায় আছে আরও ৮টি। তবে এখনও পর্যন্ত আমি অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পায়নি। অভিযোগ পেলে অবশ্যই আইনানুগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইনিউজ ৭১/এম.আর