হাইকোর্টে ২৩ নতুন বিচারপতির শপথ গ্রহণ

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: বুধবার ৯ই অক্টোবর ২০২৪ ১১:৪০ পূর্বাহ্ন
হাইকোর্টে ২৩ নতুন বিচারপতির শপথ গ্রহণ

আজ বুধবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে ২৩ জন নতুন বিচারপতি শপথ গ্রহণ করেছেন। প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ তাদের শপথবাক্য পাঠ করান। এই অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল আজিজ আহমেদ।


গত মঙ্গলবার রাতে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে একটি প্রজ্ঞাপনে নতুন বিচারপতিদের নিয়োগের বিষয়টি জানানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সংবিধানের ৯৮ অনুচ্ছেদ অনুযায়ী ২৩ জন বিচারপতিকে শপথ গ্রহণের তারিখ থেকে ২ বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। দুই বছর পর যদি তাদের স্থায়ী করা হয়, তাহলে তখন আবার শপথ নিতে হবে।


নতুন বিচারপতি হিসেবে হাইকোর্টে নিয়োগ প্রাপ্ত ব্যক্তিরা হলেন: মো. গোলাম মর্তূজা মজুমদার, সৈয়দ এনায়েত হোসেন, মো. মনসুর আলম, সৈয়দ জাহেদ মনসুর, কে এম রাশেদুজ্জামান রাজা, মো. যাবিদ হোসেন, মুবিনা আসাফ, কাজী ওয়ালিউল ইসলাম, আইনুন নাহার সিদ্দিকা, মো. আবদুল মান্নান, তামান্না রহমান, মো. শফিউল আলম মাহমুদ, মো. হামিদুর রহমান, নাসরিন আক্তার, সাথিকা হোসেন, সৈয়দ মোহাম্মদ তাজরুল হোসেন, মো. তৌফিক ইনাম, ইউসুফ আব্দুল্লাহ সুমন, শেখ তাহসিন আলী, ফয়েজ আহমেদ, মো. সগীর হোসেন, শিকদার মাহমুদুর রাজী এবং দেবাশীষ রায় চৌধুরী।


বর্তমানে দেশে বিচারপতিরা ৬৭ বছর বয়স পর্যন্ত দায়িত্ব পালন করতে পারেন। সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ করে বিচারপতি নিয়োগ দেন। নতুন বিচারপতিদের নিয়োগ আইন ও বিচার বিভাগের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যা দেশের বিচার ব্যবস্থা আরও শক্তিশালী করতে সহায়ক হবে বলে আশা প্রকাশ করা হচ্ছে। 


নতুন বিচারপতিদের শপথ গ্রহণে উপস্থিত ছিলেন উচ্চ আদালতের অন্যান্য বিচারক এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা। আইন ও বিচার বিভাগের এই নতুন সদস্যরা আদালতের কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন এবং দেশের আইনগত প্রক্রিয়া আরও উন্নত করতে তাদের অভিজ্ঞতা কাজে লাগাবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।