ঢাকাসহ পাঁচ বিভাগে ভারী বর্ষণের পূর্বাভাস, ভূমিধসের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ৪ঠা অক্টোবর ২০২৪ ১১:৪২ পূর্বাহ্ন
ঢাকাসহ পাঁচ বিভাগে ভারী বর্ষণের পূর্বাভাস, ভূমিধসের আশঙ্কা

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকাসহ দেশের পাঁচটি বিভাগে ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। বিশেষ করে চট্টগ্রাম বিভাগে ভূমিধসের আশঙ্কা রয়েছে। 


আবহাওয়াবিদ মো. ওমর ফারুকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী শুক্রবার (৪ অক্টোবর) রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে ভারী (ঘণ্টায় ৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (ঘণ্টায় ৮৯ মিলিমিটারের বেশি) বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ বৃষ্টির কারণে চট্টগ্রামের পাহাড়ি এলাকায় ভূমিধসের ঘটনা ঘটতে পারে, যা স্থানীয়দের জন্য গুরুতর বিপদের কারণ হতে পারে।


এছাড়া, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, মৌসুমি বায়ুর অক্ষ বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে, যা বৃষ্টির প্রবণতা বৃদ্ধি করছে।


আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের সব বিভাগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। বিশেষ করে, ভারী বর্ষণের ফলে নদী তীরবর্তী অঞ্চলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। 


বিজ্ঞপ্তিতে সতর্কতা জানানো হয়েছে যে, আগামীকাল শনিবার (৫ অক্টোবর) সকাল পর্যন্ত এ আবহাওয়ার প্রবণতা অব্যাহত থাকতে পারে। ফলে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।


এদিকে, বৃষ্টির কারণে যানবাহন চলাচলে অসুবিধা হতে পারে এবং নিম্নাঞ্চলগুলোতে জলাবদ্ধতা দেখা দিতে পারে। স্থানীয় প্রশাসন এবং দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের পক্ষ থেকে বৃষ্টির কারণে সৃষ্ট বিপদের প্রেক্ষিতে জনগণকে সতর্ক থাকতে বলা হয়েছে।


এ পরিস্থিতিতে জনগণকে স্বাস্থ্য সুরক্ষা এবং নিরাপত্তা বজায় রাখতে সতর্কতা অবলম্বনের আহ্বান জানানো হয়েছে, বিশেষ করে ভূমিধস প্রবণ এলাকায় বাস করা মানুষদের। আবহাওয়া অধিদপ্তরের কাছ থেকে নিয়মিত আপডেট পেতে তাদের প্রতি পরামর্শ দেওয়া হয়েছে।