পিটিআই যেন রাস্তায় না দাঁড়াতে পারে - নওয়াজ শরিফ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ০৪:১৩ অপরাহ্ন
পিটিআই যেন রাস্তায় না দাঁড়াতে পারে - নওয়াজ শরিফ

পাকিস্তানে ইমরান খানের মুক্তির দাবিতে সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিক্ষোভ সমাবেশ চালিয়ে যাচ্ছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। এ বিক্ষোভকে দমাতে পুলিশ ১৪৪ ধারা জারি করেছে, যা বিরোধীদের মতে, জনগণের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাচ্ছে।


গত কয়েক সপ্তাহ ধরে খারিজ হওয়া প্রধানমন্ত্রী ইমরান খান তার নেতাকর্মী ও সমর্থকদের রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়ে আসছেন। তার এই দাবির মধ্যে সরকারের বিরুদ্ধে তীব্র সমালোচনা চলতে থাকায় পাকিস্তান সরকারের অস্বস্তি বেড়ে গেছে।


এ পরিস্থিতিতে, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সভাপতি নওয়াজ শরিফ সম্প্রতি এক অনুষ্ঠানে বলেন, পিটিআইয়ের সমাবেশকে আরও কঠোরভাবে নিয়ন্ত্রণ করা উচিত। তিনি উল্লেখ করেন, “জেলবন্দি ইমরান খানকে নম্রতা শিখতে হবে এবং বড় বড় মন্তব্য করা থেকে বিরত থাকতে হবে।”


নওয়াজ আরও বলেন, খাইবার পাখতুনখোয়ার ক্ষমতাসীন দল পিটিআই প্রদেশের উন্নয়নে আগ্রহী নয়, বরং সেখানে অরাজকতা তৈরি করছে। তিনি প্রশ্ন তোলেন, “পিটিআই কোন বড় প্রতিশ্রুতি পূরণ করেছে? তাদের পারফরম্যান্স শূন্য, তারা যখনই সুযোগ পায় শুধুমাত্র প্রতিবাদ করে।”


পিটিআই বিক্ষোভকারীদের উদ্দেশ্যে নওয়াজ বলেন, “তারা টিয়ার গ্যাসের শেল নিয়ে পাঞ্জাব আসে। আমি মনে করি, এই ধরনের আচরণকে কঠোরভাবে মোকাবেলা করা উচিত।” তিনি অভিযোগ করেন যে, তার কাছে সাবেক প্রধান বিচারপতি সাকিব নিসারের একটি অডিও রেকর্ডিং রয়েছে, যাতে ক্ষমতাচ্যুত করার পরিকল্পনা এবং ইমরান খানকে ক্ষমতায় আনার তথ্য রয়েছে।


গত বছরের অক্টোবর মাসে লন্ডনে চার বছরের স্বেচ্ছা নির্বাসন শেষে দেশে ফিরেছেন নওয়াজ শরিফ। তিনি পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী, তবে ১৯৯২, ১৯৯৯ এবং ২০১৭ সালে ক্ষমতায় এলেও মেয়াদ শেষ করতে পারেননি।


বর্তমানে, পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত, যেখানে বিরোধী দলের অভিযোগ ও সরকারের প্রতি জনগণের অসন্তোষ একটি নতুন মাত্রা লাভ করছে। বিশেষ করে ইমরান খানের মুক্তির দাবিতে বিক্ষোভগুলো দেশটির রাজনৈতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে।