ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: বুধবার ৯ই অক্টোবর ২০২৪ ১১:৪৮ পূর্বাহ্ন
ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে আগামী ২৪ ঘণ্টার মধ্যে বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। বুধবার (৯ অক্টোবর) সকাল ৯টা থেকে আবহাওয়া অফিসের পক্ষ থেকে দেওয়া পূর্বাভাসে এই তথ্য জানানো হয়।


পূর্বাভাসে বলা হয়েছে, আজ ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু স্থানে এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু'এক স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বজ্রপাতেরও আশঙ্কা করা হয়েছে। বিশেষ করে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।


আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, মৌসুমী বায়ুর অক্ষ বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর ফলে মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় অবস্থায় রয়েছে, যদিও উত্তর বঙ্গোপসাগরে এটি দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। 


এদিকে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানানো হয়েছে। বিশেষজ্ঞদের মতে, বৃষ্টিপাতের ফলে দেশের বিভিন্ন অঞ্চলে জলাবদ্ধতা সৃষ্টি হতে পারে, যা কৃষি এবং সাধারণ জনজীবনে প্রভাব ফেলতে পারে।


স্থানীয় জনগণকে আবহাওয়ার পরিবর্তনের সাথে সঙ্গতি রেখে প্রস্তুতি নিতে পরামর্শ দেওয়া হয়েছে। কৃষকরা বিশেষ করে তাদের ফসলের ক্ষেত্র সম্পর্কে সচেতন থাকবেন, কারণ বৃষ্টির ফলে ফসলের ক্ষতি হতে পারে। 


আবহাওয়া অফিসের তরফ থেকে আগামী দিনগুলোর জন্য সতর্কতা জারি করা হয়েছে, যাতে জনগণ আবহাওয়ার পরিস্থিতি সম্পর্কে অবগত থাকতে পারেন এবং প্রয়োজনীয় প্রস্তুতি নিতে পারেন।