ঠাকুরগাঁওয়ে কৃষি প্রণোদনায় ঘুষের অভিযোগ!

নিজস্ব প্রতিবেদক
মোঃ ইলিয়াস আলী - জেলা প্রতিনিধি ঠাকুরগাঁও
প্রকাশিত: বুধবার ২৩শে অক্টোবর ২০২৪ ০৭:৫৮ অপরাহ্ন
ঠাকুরগাঁওয়ে কৃষি প্রণোদনায় ঘুষের অভিযোগ!

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় সরকারি কৃষি প্রণোদনা দেওয়ার বিনিময়ে দুই কৃষি উপসহকারী কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে। স্থানীয় ভানোর ইউনিয়নের শতাধিক কৃষক বুধবার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দেন। অভিযোগে বলা হয়েছে, উপসহকারী কর্মকর্তা দুলাল হোসেন ও ইউনুস আলী কৃষকদের ভোটার আইডি ও ছবি জমা নেয়ার সময় ৫০০ থেকে ২,০০০ টাকা দাবি করেন। কৃষকরা জানান, টাকা না দিলে তাঁদের ভোটার আইডি জমা নেওয়া হবে না, যা সরকারি সহায়তা পাওয়ার জন্য বাধ্যতামূলক।


কৃষকরা বলেন, পরে জানতে পারেন যে কৃষি প্রণোদনা সরকার কর্তৃক ফ্রিতে প্রদান করা হচ্ছে, ফলে তাঁরা অর্থ ফেরত চাইতে গেলে কর্মকর্তারা ফিরিয়ে দেন। এ বিষয়ে কৃষক আঃ মতিন বলেন, "আমি টাকা না দেওয়ায় আগে কখনো প্রণোদনা পাইনি। এবারের মতো বাধ্য হয়ে টাকা দিতে হয়েছে।" আরেক কৃষক রফিকুল ইসলাম জানান, "টাকা দিলে তখনই আমাদের ভোটার আইডি জমা নিয়েছে।"


কৃষক রাসেল আরও জানান, কর্মকর্তারা টাকা দেওয়ার পরেই কৃষকদের সঙ্গে সহযোগিতা করেন এবং অন্যদেরকে অগ্রাধিকার দেন। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা গুলজার বলেন, অভিযোগটি গ্রহণ করা হয়েছে এবং তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা পলাশ দেবনাথও জানান, বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।