পিরোজপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
সৈয়দ বশির আহম্মেদ, (জেলা প্রতিনিধি, পিরোজপুর)
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৮ অপরাহ্ন
পিরোজপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে পিরোজপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১ টায় জেলা প্রশাসকের কার্যালয়ে শহীদ আব্দুর রাজ্জাক সাইফ মিজান স্মৃতি সভা কক্ষে এই সভার আয়োজন করা হয়।


আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ সেলিম হোসেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আশরাফুল আলম খান। সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা সনাক এর সভাপতি এম এ রাব্বানী ফিরোজ। 


সভায় বক্তারা বলেন, তথ্য অধিকার আইন শুধু সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে না, বরং নাগরিকদের ক্ষমতায়নের মাধ্যমেও কাজ করে। বক্তারা তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার গুরুত্ব তুলে ধরেন এবং বলেন, “সঠিক তথ্য পেলে জনগণ তাদের অধিকার সম্পর্কে সচেতন হবে এবং সামাজিক ন্যায় প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে।”


এ সময় বক্তারা তথ্য অধিকার আইনের প্রয়োগে বিভিন্ন চ্যালেঞ্জ এবং সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। তারা সরকারের বিভিন্ন পর্যায়ে তথ্যের স্বচ্ছতা বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। 


এছাড়াও, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রতিনিধি সভায় উপস্থিত ছিলেন এবং তারা তথ্য অধিকার বিষয়ে নিজেদের অভিজ্ঞতা শেয়ার করেন। তারা বলেন, “তথ্য অধিকার আইন কার্যকর করার মাধ্যমে আমরা সরকারের বিরুদ্ধে সমাজের প্রতিটি স্তরে জনসচেতনতা সৃষ্টি করতে পারব।”


সভায় সরকারি ও বেসরকারি বিভিন্ন অফিসের কর্মকর্তারা অংশগ্রহণ করেন এবং তারা তথ্য অধিকার বিষয়ে নিজেদের চিন্তাভাবনা প্রকাশ করেন। আলোচনা সভার শেষে তথ্য অধিকার বিষয়ক বিভিন্ন প্রকাশনা ও লিফলেট বিতরণ করা হয়।


আলোচনা সভাটি সম্পূর্ণ হয় সামগ্রিকভাবে তথ্য অধিকার প্রতিষ্ঠার জন্য একটি কার্যকর প্ল্যাটফর্ম গড়ে তোলার প্রত্যাশা নিয়ে, যেখানে সরকার ও জনগণের মধ্যে একটি সেতুবন্ধন তৈরি করা সম্ভব হবে।