লেবাননে ইসরায়েলি বিমান হামলায় ভয়াবহ পরিস্থিতি, হাজার হাজার মানুষ পালাচ্ছে

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২৪শে সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৭ অপরাহ্ন
লেবাননে ইসরায়েলি বিমান হামলায় ভয়াবহ পরিস্থিতি, হাজার হাজার মানুষ পালাচ্ছে

লেবাননের দক্ষিণাঞ্চলে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এই হামলার ফলে হাজার হাজার লেবানিজ দক্ষিণ লেবনন ছেড়ে পালিয়ে দেশের উত্তরের দিকে যাচ্ছেন। 


বিবিসির প্রতিবেদন অনুযায়ী, হিজবুল্লাহর অবস্থানের কাছাকাছি বসবাসকারী কিছু মানুষ ইসরায়েলি সামরিক বাহিনীর কাছ থেকে সতর্কতা মেসেজ এবং ভয়েস রেকর্ডিং পাওয়ার কথা জানিয়েছেন, যা তাঁদের বাড়ি ছাড়ার জন্য উদ্বুদ্ধ করেছে। হামলার পর দীর্ঘ যানজটের কারণে অনেকেই সড়কে আটকা পড়ে আছেন এবং তাঁদের গন্তব্যের প্রতি উদ্বিগ্ন।


লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সোমবারের হামলায় প্রায় ৫০০ জনের মৃত্যু হয়েছে এবং দেড় হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করছে, ২০০৬ সালের যুদ্ধের পর থেকে হিজবুল্লাহর অবকাঠামো ধ্বংস করতে তারা ১ হাজার ৩০০ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। 


একদিকে, ইসরায়েলের উত্তরাঞ্চলে শতাধিক রকেট হামলার পর এই বিমান হামলা চালানো হয়েছে। এর আগে শুক্রবার বৈরুতের উপকণ্ঠে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর এক শীর্ষ সামরিক কমান্ডারসহ বেশ কয়েকজন সদস্য নিহত হয়। হিজবুল্লাহ এই হামলার জবাবে রকেট হামলা চালায়।


গত সপ্তাহে লেবাননের বিভিন্ন স্থানে বিস্ফোরণে ৩৯ জন নিহত হয়েছেন এবং প্রায় তিন হাজার মানুষ আহত হয়েছেন। লেবানন এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করলেও তেল আবিব এই বিষয়ে কোনো মন্তব্য করেনি।


এ পরিস্থিতিতে লেবাননে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫৬। মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ানোর প্রেক্ষাপটে আমেরিকা অতিরিক্ত সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে। গত বছরের ৭ অক্টোবর গাজায় হামাসের হামলার পর থেকে ইসরায়েল সেখানে যুদ্ধ চালিয়ে যাচ্ছে, যেখানে হিজবুল্লাহ এবং অন্যান্য ইরান সমর্থিত গোষ্ঠীগুলোও সংঘাতে জড়িয়ে পড়েছে।


এখনও অনিশ্চয়তা ঘনীভূত, এবং স্থানীয় বাসিন্দারা নিরাপত্তা ও শরণার্থীর জীবনযাত্রা নিয়ে চিন্তিত। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এই সংকটের সমাধান নিয়ে দ্রুত পদক্ষেপের দাবি উঠছে।