বকেয়া বেতনের দাবিতে শ্রম ভবন ঘেরাও পোশাক শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার ৫ই মার্চ ২০২৩ ০১:৪০ অপরাহ্ন
বকেয়া বেতনের দাবিতে শ্রম ভবন ঘেরাও পোশাক শ্রমিকদের

দুই মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে রাজধানীর শ্রম ভবন ঘেরাও করেছে দক্ষিণখানের দু'টি পোশাক কারখানার শ্রমিকরা। রবিবার (৫ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে তারা ভবনের সামনে অবস্থান নেন।


সকালে দক্ষিণখানের ইন্ট্রাকো ডিজাইন ও ইন্ট্রাকো ফ্যাশন লিঃ কারখানার ১২০০ শ্রমিক বাসে করে শ্রম ভবনের উদ্দেশে রওনা দেন। শ্রমিকদের একটি র‌্যালী শ্রম ভবনের আশেপাশের এলাকা প্রদক্ষিণ করে।


শ্রমিকরা জানান, চার বছর ধরে প্রতি মাসের বেতন নিয়ে কারখানা কর্তৃপক্ষ নানা টালবাহানা শুরু করেন।


বেতনের দাবিতে তারা এর আগেও আন্দোলন করেছেন। কিন্তু এবার মালিক বেতন নিয়ে বেশি ঝামেলা শুরু করেছেন। পরে ক্ষুব্ধ হয়ে রবিবার তারা শ্রম ভবন ঘেরাও করেন।


কারখানাটির বেশ কয়েকজন শ্রমিক বলেন, কারখানা কর্তৃপক্ষ সব সময় আমাদের বেতন নিয়ে ঝামেলা করেন। এমন কোনো ঈদ নাই যে ঈদে আমাদের বেতন বোনাসের দাবিতে আন্দোলন করতে হয় না। এবার ঈদের আগেই ঝামেলা শুরু করে দিয়েছে। 


তারা বলেন, আমরা কাজ করি, তারা বেতন দেবে। কিন্তু এর মধ্যে এতো ঝামেলা করে কেন। জানুয়ারি শেষ হয়ে ফেব্রুয়ারি শেষ। দুই মাসের বেতন দেয়নি। এতে আমরা শ্রমিকরা আর্থিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। তাই শ্রমিকরা মিলে ভবন ঘেরাও করেছি। বেতন না দেওয়া পর্যন্ত আমরা এখান থেকে যাবো না।


এ বিষয়ে কারখানাটির শ্রমিক ইউনিয়নের সভাপতি দুলাল মিয়া বলেন, কারখানাটিতে এর আগেও বেতন নিয়ে ঝামেলা হয়েছে। সেসময় কারখানা কর্তৃপক্ষ একটা সময় চেয়েছে আমরা শ্রমিকদের সঙ্গে কথা বলে সময়ও দিয়েছি। কিন্ত তারা একের পর এক সময় দিয়ে বারবার ওয়াদা ভঙ্গ করে। একবারও কথা দিয়ে কথা রাখে না। বারবার আন্দোলন করতে হয়। তাই সমস্যার সমাধানের দাবিতে আমরা সবাই মিলে শ্রম ভবনে এসেছি।