গোয়ালন্দে ৪টি বিদ্যালয়ে হাইজিন কর্ণার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক
মইনুল হক মৃধা, জেলা প্রতিনিধি, রাজবাড়ী
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৬ই ফেব্রুয়ারি ২০২৩ ০৯:০৪ অপরাহ্ন
গোয়ালন্দে ৪টি বিদ্যালয়ে হাইজিন কর্ণার উদ্বোধন

রাজবাড়ীর গোয়ালন্দে চারটি শিক্ষাপ্রতিষ্ঠানের মেয়ে শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতনতা ও বয়:সন্ধিকালীন স্বাস্থ্য সুরক্ষায় হাইজিন কর্ণার উদ্বোধন ও মেয়ে শিক্ষার্থীদের মাঝে বিনা মূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়েছে।


বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১০ টায়  উপজেলার দৌলতদিয়ায় মু্ক্তিযোদ্ধা ফকীর আ. জব্বার স্কুল ও কলেজ মাঠ চত্বরে শিক্ষার্থীদের প্রজনন স্বাস্থ্যসেবা, স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সুরক্ষা উপকরণ হিসেবে কিশোরীর মাঝে এই স্যানিটারি ন্যাপকিন বিতরন ও হাইজিন কর্ণারের প্রধান অতিথি থেকে উদ্বোধন করেন রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান।


গোয়ালন্দ উপজেলা প্রশাসনের উদ্যোগে কেকেএস ও সেভ দ্য চিলড্রেনের সহযোগিতায় এ প্রকল্পটি  বাস্তবায়িত হচ্ছে। ৪টি শিক্ষা প্রতিষ্ঠান হলো, মু্ক্তিযোদ্ধা ফকীর আ. জব্বার স্কুল ও কলেজ, গোয়ালন্দ প্রপার হাই স্কুল, সাহাজউদ্দিন মন্ডল ইনস্টিটিউট ও গোয়ালন্দ শহিদ স্মৃতি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।


উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, রাজবাড়ী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার,  উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীনলীগের সভাপতি মো. মোস্তফা মুন্সী, উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. আশরাফুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস পারভীন, গোয়ালন্দ ঘাট থানার ওসি স্বপন কুমার মজুমদার, গোয়ালন্দ শহীদ স্মৃতি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুবাইরা জহুর,   দৌলতদিয়া ইউপি চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ ইকবাল হাসান প্রমুখ।


এসময় শিক্ষার্থীরা জানান, তারা আগে পিরিয়ডের সময় স্কুলে যেতে ভয় পেতো। এ নিয়ে পরিবারের মানুষের সঙ্গে খোলামেলা কথা বলতে পারতো না। এখন তারা হাইজিন কর্নারে বিনামূল্যে স্যানিটারি প্যাড পাচ্ছে। এছাড়াও সচেতনতামূলক ব্যানার ফেস্টুনের তথ্য তাদের অজানা বিষয়ে জানায় এখন অনেকটা স্বাভাবিকভাবে সব পরিস্থিতি মোকাবিলা করতে পারছে। নিজ বিদ্যালয়ে হাতের কাছে এমন সেবা পেয়ে সন্তোষ প্রকাশ করেছে কিশোরীরা।


প্রপার হাই স্কুলের সহকারী শিক্ষক জীবন চক্রবর্তী বলেন, ‘বিভিন্ন সময় আমরা দেখেছি পিরিয়ডের সময় মেয়েরো স্কুলের আসতে ভয় পেতো। হাইজিন কর্নার স্থাপন করার পর আমার মনে হয় মেয়েরা স্কুলের আসতে বেশি উৎসাহী হবে।’


রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, প্রথমবারের মতো উপজেলার ৪টি বিদ্যালয়ে মেয়েদের স্বাস্থ্য সুরক্ষায়  হাইজিন কর্নার স্থাপন করা হয়েছে। এর আগে শিক্ষার্থীরা এমনকি শিক্ষকরাও শ্রেণিকক্ষে পিরিয়ড ও বয়ঃসন্ধিকালীন বিষয় নিয়ে কথা বলতে সংকোচ বোধ করতেন। উপজেলা প্রশাসনের এ উদ্যোগে এখন খোলামেলা কথা বলার পরিবেশ তৈরি হয়েছে।’


কিশোরী মেয়েদের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য পরামর্শ হাইজিন কর্ণার এর সমন্ময় করবেন রুমা আক্তার।


উল্লেখ্য, যে মাসিক কালীন ব্যবস্থাপনা ও ব্যক্তিগত পরিস্কার পরিচ্ছন্নতার অভ্যাস গড়ে তোলার লক্ষে গোয়ালন্দ উপজেলা সকল মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে এ হাইজিন কর্ণার স্থাপন করা হবে।