কোস্টগার্ডের পৃথক অভিযানে ৪৪ জেলে জীবিত উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার ২১শে আগস্ট ২০২২ ০৬:৩২ অপরাহ্ন
কোস্টগার্ডের পৃথক অভিযানে ৪৪ জেলে জীবিত উদ্ধার

বঙ্গোপসাগরে কোস্টগার্ডের পৃথক উদ্ধার অভিযানে ৪৪ জেলে জীবিত উদ্ধার করা হয়েছে।


রবিবার (২১ আগষ্ট ২০২২) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।


তিনি বলেন, গত ১৬ আগস্ট লক্ষীপুর জেলাধীন রামগতি থেকে ২১ জন জেলেসহ “রিভার মেট” ফিসিং ট্রলার মাছ ধরার জন্য সমুদ্রে যায়। গত ১৭ আগস্ট বৈরী আবহাওয়ার কবলে পড়ে ইঞ্জিন বিকল হয়ে ৫ দিন ধরে সমুদ্রে ভাসতে থাকে। 


পরবর্তীতে ২১ আগস্ট কোস্ট গার্ড জাহাজ পটুয়াখালী টহলরত অবস্থায় সুন্দরবনের আকরাম পয়েন্টের অদূরে ত্রিকোণা দ্বীপের নিকট হতে ২১ জন জেলেসহ “রিভার মেট” নামক একটি ফিশিং ট্রলারটিকে উদ্ধার করে। 


পরবর্তীতে ফিশিং বোটটিকে উদ্ধারের পর জেলেদেরকে প্রাথমিক চিকিৎসা প্রদান করতঃ প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করা হয়। উদ্ধারকৃত জেলেরা সকলেই (২১জন) লক্ষীপুর জেলাধীন রামগতি থানার বাঁশখালী উপজেলার বাসিন্দা।


অপর একটি উদ্ধার অভিযানে অদ্য ২১ আগস্ট ২০২২ আনুমানিক সকাল ১০৩০ ঘটিকায় বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ জোনের অধিনস্থ বিসিজি স্টেশন নিজামপুর কর্তৃক পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলাধীন মহিপুর সাগরের মোহনার আনুমানিক ৬ নটিক্যাল মাইল দূর হতে ইঞ্জিন বিকল হয়ে নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসতে থাকে, পরবর্তীতে ফিসিং ট্রলার “এফ ভি মায়ের দোয়া” থেকে ২৩ জেলেকে জীবিত উদ্ধার করা হয়। 


জানা যায় বৈরী আবহাওয়ার কবলে পড়ে ট্রলারটির ক্রাংকস্যাফ্ট এবং পিস্টন ভেঙ্গে যাওয়ায় গত ০৫ দিন যাবৎ সমুদ্রে ভাসতে থাকে । উদ্ধারকৃত জেলেরা সকলেই (২৩ জন)চট্রগ্রাম জেলার বাঁশখালী উপজেলার বাসিন্দা।


তিনি আরও বলেন, উদ্ধারকৃত জেলেদের তাদের পরিবারের নিকট হস্তান্তরের  কার্যক্রম প্রক্রিয়াধীন।