আশাশুনির ৪৮৮ ভূমিহীন পরিবারকে রেইন ওয়াটার হারভেস্টিং প্রদান

নিজস্ব প্রতিবেদক
সচ্চিদানন্দদেসদয়, আশাশুনি উপজেলা প্রতিনিধি, সাতক্ষিরা
প্রকাশিত: মঙ্গলবার ১৯শে জুলাই ২০২২ ১১:০৭ অপরাহ্ন
আশাশুনির ৪৮৮ ভূমিহীন পরিবারকে রেইন ওয়াটার হারভেস্টিং প্রদান

সুপেয় পানির সমস্যা দূর করতে আশাশুনি উপজেলার সরকারি ভাবে গৃহ ও জমি প্রাপ্ত অসহায় ৪৮৮ পরিবারকে রেইন ওয়াটার হারভেস্টিং প্রদান করা হয়েছে। জন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ব্যবস্থাপনায় এ পানির নিশ্চয়তা ব্যবস্থা করা হয়েছে। 


মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারের পানির উৎস স্থাপন প্রকল্পের আওতায় আশাশুনি উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কার্যক্রম শুরু করে। সরকারি ভাবে মুজিব শতবর্ষ উপলক্ষে উপজেলার যেসব ভূমিহীন পারিবারকে জমি ও ঘর প্রদান করা হয়েছে এবং ঘর নেই এমন অসহায় পরিবারকে মুজিব বর্ষের ঘর প্রদান করা হয়েছে তাদেরকে সুপেয় পানি নিশ্চিত কল্পে এ প্রকল্পের আওতায় জন স্বাস্থ্য প্রকৌশল দপ্তর পানির উৎস স্থাপন করে যাচ্ছে। 


ইতিমধ্যে ৪৮৮টি পরিবারকে প্রতিটি ঘরে একটি করে ৩০০০ লিটারের পানির ট্যাংকিসহ রেইন ওয়াটার হারভেস্টিং স্থাপন করা হয়েছে (যার মধ্যে ৮০টির কাজ চলমান)। 


এছাড়া ৩ থেকে ১০টি ঘরের জন্য একটি করে মোট ২০টি গভীর নলকুপ স্থাপন এবং ১০টি করে ঘরের জন্য একটি করে মোট ১৫টি ওয়াশ নলকুপ স্থাপন করা হয়েছে। ফলে উপজেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারের যারা গৃহ ও ভূমি পেয়েছেন তাদের সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত হওয়ায় পরিবারগুলোর মধ্যে খুশির জোয়ার বইতে শুরু করেছে।