৭৩০ কোটি টাকার পশু বিক্রি ডিজিটাল হাটে

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ১১ই জুলাই ২০২২ ০৮:২৭ অপরাহ্ন
৭৩০ কোটি টাকার পশু বিক্রি ডিজিটাল হাটে

এ বছর ডিজিটাল হাটে ৭৩০ কোটি টাকার কোরবানির পশু বিক্রি হয়েছে।সোমবার (১১ জুলাই) বিকেলে একসেস টু ইনফরমেশনের (এটুআই) কমিউকেশনস অ্যান্ড আউটরিচ কনসালট্যান্ট আদনান ফয়সাল গণমাধ্যমকে এ তথ্য জানান।


তিনি বলেন, ঈদের আগের দিন পর্যন্ত এই প্লাটফর্মে আঞ্চলিক হাটের ৫৯ হাজার ৪৮১টি এবং খামারিদের ১৭ হাজার ৫০২টি কোরবানির পশু বিক্রি হয়। এরমধ্যে আঞ্চলিক হাটের ৫৮৭ কোটি ও খামারিদের ১৪৩ কোটি টাকার কোরবানির পশু বিক্রি হয়েছে। সবমিলে ডিজিটাল হাটে ৭৩০ কোটি টাকার পশু বিক্রি হয়েছে। ডিজিটাল হাটের ওয়েবসাইটে ২১ লাখ ৬ হাজার ৮৪২টি হিট পড়েছে।


তথ্যমতে, ২০২০ সাল থেকে অনলাইনে প্ল্যাটফর্মে কোরবানির পশু কেনাবেচা শুরু হয়। এই হাটে ২০২০ সালে ২৭ হাজার এবং ২০২১ সালে ৩ লাখ ৮৭ হাজার কোরবানির পশু বিক্রি হয়। এ বছর আরও বড় পরিসরে digitalhaat.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে এ কার্যক্রম গ্রহণ হয়েছে।


এদিকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, এ বছর সারাদেশে ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি গবাদিপশু কোরবানি হয়েছে। এরমধ্যে সবেচেয়ে বেশি ২৪ লাখ ৯১ হাজার ৭৬৮টি পশু ঢাকা বিভাগে কোরবানি হয়েছে। সবচেয়ে কম তিন লাখ ৭৫ হাজার ৭৮৩টি পশু কোরবানি হয়েছে ময়মনসিংহ বিভাগে।