প্রস্তাবিত বাজেট ‘গণমুখী ও সময়োপযোগী’ : সাইদুর রহমান রিন্টু

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৯ই জুন ২০২২ ০৮:০১ অপরাহ্ন
প্রস্তাবিত বাজেট ‘গণমুখী ও সময়োপযোগী’ : সাইদুর রহমান রিন্টু

করোনা পরবর্তী ইউক্রেন যুদ্ধে সমগ্র বিশে^ যখন মন্দা অর্থনীতি বিরাজ করছে ঠিক সময়ে জনবান্ধব ও গণকল্যাণমুখী বাজেট পেশ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ সরকারকে অভিনন্দন জানিয়েছে বরিশালের ব্যবসায়ী সংগঠন বরিশাল চেম্বার অব কমার্স সভাপতি সাইদুর রহমান রিন্টু। বাজেট পরবর্তী এক প্রতিক্রিয়ায় এমন মন্তব্য করেন তিনি।


তিনি বলেন, মহামারি করোনা সংকট ও রাশিয়া ইউক্রেন যুদ্ধে বাংলাদেশসহ সারা বিশে^ অর্থনৈতিক মন্দা দেখা দেয়। এ সংকট উত্তরণে ঘোষিত বাজেটে জনগণের প্রত্যাশার প্রতিফলন হবে। আগামী অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৫ শতাংশ ধরাকে বর্তমান সরকারের ‘জীবনমান পরিবর্তণমুখী মনোভাবের বহিঃপ্রকাশ’ বলেও উল্লেখ করেন তিনি। 


উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে উৎপাদকের কাঁচামাল সরবরাহের উপর উৎসে কর, ব্যবসায়িক পণ্য সরবরাহের উপর উৎসে কর হার কমানোকে স্বাগত জানিয়ে চেম্বার অব কমার্সের সভাপতি আরো বলেন, উন্নয়নশীল দেশে উত্তরণের প্রস্তুতি গ্রহণ, নতুন কর্মসংস্থান সৃষ্টি ও জিডিপি’র প্রবৃদ্ধি ধরে রাখা, স্থানীয় শিল্পের বিকাশ, বাণিজ্য সহজীকরণের মাধ্যমে বিনিয়োগ বৃদ্ধি, রপ্তানিমুখী ও ভারী শিল্পের বিকাশের প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে বাজেটে। এজন্য তিনি সরকার প্রধানসহ সরকারকে বরিশালের সকল শ্রেনীর পেশার ও ব্যবসায়ীদের পক্ষ থেকে ধন্যবাদ জানান। ঘোষিত বাজেটে দক্ষিণাঞ্চলের আর্থসামাজিক উন্নয়ন ও দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি আরো শক্তিশালী হবে। তাছাড়া পদ্মা সেতু বাস্তবায়নের ফলে ভবিষ্যতে দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক জোন হবে বরিশাল বলে মনে করেন তিনি। 



তিনি বলেন, ঘোষিত বাজেট সঠিকভাবে বাস্তবায়িত হলে দেশ ও নি¤œআয়ের মানুষের জনগণের জন্য কল্যাণ বয়ে আনবে।