আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ধামুরা কলেজ

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: মঙ্গলবার ৮ই অক্টোবর ২০২৪ ০৭:৪২ অপরাহ্ন
আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ধামুরা কলেজ

ইস্ট মশাং ইয়াং ইউনিটির উদ্যোগে বরিশাল জেলার উজিরপুর উপজেলার বাছাইকৃত আটটি কলেজ নিয়ে আয়োজিত দ্বিতীয় আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল গত ৫ অক্টোবর সম্পন্ন হলো। গত ১৭ সেপ্টেম্বর শুরু হওয়া এই প্রতিযোগিতায় ধামুরা ডিগ্রি কলেজ ও বড়াকোঠা ইউনিয়ন ডিগ্রি কলেজ ফাইনালিস্ট হিসেবে অংশ নেয়। ফাইনালে প্রতিযোগীরা তাঁদের যুক্তিতর্ক উপস্থাপন করে প্রতিযোগিতা জমজমাট করেন।


ফাইনাল পর্বে ধামুরা ডিগ্রি কলেজ চ্যাম্পিয়ন হওয়ায় দর্শকদের মধ্যে উচ্ছ্বাস দেখা যায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিনিয়র জেলা ও দায়রা জজ এম এ আউয়াল। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লালমাটিয়া মহিলা কলেজের সাবেক প্রিন্সিপাল রফিকুল ইসলাম, বিএডিসির পরিচালক মো. হুমায়ুন কবির এবং পটুয়াখালীর অতিরিক্ত জেলা জজ হুমায়ুন কবিরসহ অন্যান্য অতিথি।


সভাপতির বক্তব্যে এম এ আউয়াল ক্লাবের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, “সহশিক্ষা কার্যক্রমের প্রসারে আরও উদ্যোগ নিতে হবে এবং যুব সমাজকে মাদক ও অসামাজিক কার্যকলাপ থেকে দূরে রাখতে হবে।” অতিথি রফিকুল ইসলাম শিক্ষামূলক কার্যক্রমে পাশে থাকার আকাঙ্ক্ষা প্রকাশ করেন।


আলোচনায় বিএডিসির পরিচালক হুমায়ুন কবির শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক পরিস্থিতিতে চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্তুতি নেওয়ার গুরুত্ব তুলে ধরেন। পটুয়াখালীর অতিরিক্ত জেলা জজ ক্লাবের কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষায় সবার সহযোগিতা কামনা করেন।


অনুষ্ঠানে মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন ক্লাবের সাধারণ সম্পাদক মো. এনামুল হক।


বিতর্ক প্রতিযোগিতার আহ্বায়ক তানভীর আহমেদ প্রোগ্রাম বাস্তবায়নে সহযোগিতা করায় সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। অনুষ্ঠানে প্রতিযোগীদের ক্রেস্ট, মেডেল, সনদ, ট্রফি, প্রাইজমানি এবং বই প্রদান করা হয়। কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা ভবিষ্যতে ক্লাবের আয়োজনে অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেন।


উজিরপুরের কলেজগুলো নিয়ে প্রথমবারের মতো আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতা শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতার গুণাবলী এবং যুক্তিতর্কের দক্ষতা উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেই মনে করেন সংশ্লিষ্টরা।