সাতক্ষীরায় খাদ্যবান্ধব কর্মসূচিতে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
সচ্চিদানন্দদেসদয়, আশাশুনি উপজেলা প্রতিনিধি, সাতক্ষিরা
প্রকাশিত: শনিবার ৩০শে এপ্রিল ২০২২ ০৮:৫৮ অপরাহ্ন
সাতক্ষীরায় খাদ্যবান্ধব কর্মসূচিতে অনিয়মের অভিযোগ

সাতক্ষীরার আশাশুনি উপজেলার আনুলিয়া ইউনিয়নে খাদ্য বান্ধব কর্মসূচির অন্তুর্ভূক্ত সুবিধাভোগিদের তালিকায় ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। ফলে নতুন চেয়ারম্যান, মেম্বাররা যেমন কৈফিয়তের মুখে পড়ছে, তেমনি জনমনে ক্ষোভ দানাবাধতে শুরু করেছে। 


খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় স্বল্প আয়ের অসহায় মানুষদেরকে স্বল্প ও ন্যায্য মূল্যে খাদ্য সহায়তা প্রদানের মাধ্যমে সহযোগিতা দেওয়ার লক্ষ্যে সরকার ব্যাপক কার্যক্রম গ্রহণ করেন। কিন্তু আনুলিয়া ইউনিয়নে খাদ্যবান্ধব কর্মসূচিতে গরীব ও নিয়ম বান্ধব তালিকা না করে স্বজনপ্রীতি ও আত্মীয়করণ করে অনেক যোগ্য পরিবারকে বঞ্চিত করার অভিযোগ পাওয়া গেছে। ইউনিয়নের ৯টি ওয়ার্ডের জন্য ১৭৭২টি কার্ড আসে। 


সে অনুয়ায়ী সকল ওয়ার্ডে জনসংখ্যা ও যোগ্যতার ভিত্তিতে সুবিধাভোগির তালিকা করার কথা থাকলেও এখানে ৬নং ওয়ার্ডকে সর্বোচ্চ ৪০০ জনের তালিকাভুক্ত করা হয়েছে। অন্যান্য ওয়ার্ডে ১২২ জন থেকে ২২৪ জনকে তালিকায় আনা হয়েছে। ১নং ওয়ার্ডে ১২২ জন, ২নং ওয়ার্ডে ১৪০ জন, ৩নং ওয়ার্ডে ১৪৮ জন, ৪নং ওয়ার্ডে ১৭৫ জন, ৫নং ওয়ার্ডে ১২৫ জন, ৭নং ওয়ার্ডে ২২৪ জন, ৮নং ওয়ার্ডে ১৭০ জন, ৯নং ওয়ার্ডে ১২৭ জন (সংখ্যার ক্ষেত্রে সামান্য কমবেশ হতে পারে) তালিকাভুক্ত করা হয়েছে। 


সর্বোচ্চ সুবিধাপ্রাপ্ত ৬নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ২৪২২ জন হলেও এখানে তালিকাভুক্ত হয়েছে ৪০০ জন। অথচ সর্বোচ্চ ভোটার সংখ্যার অধিকারী (৩৭০০ জন) ৭নং ওয়ার্ডে তালিকাভুক্ত হয়েছে মাত্র ২২৪ জন। এলাকার অনেকে জানান, তালিকাভুক্তদের অনেকেই অযোগ্য, একই পরিবারের অনেককেই তালিকায় রাখা হয়েছে, অথচ যোগ্য অনেক পরিবারকে বাদ দেয়া হয়েছে। এব্যাপারে এলাকার সাধারণ অসহায় পরিবারের দাবী যোগ্যদেরকে তালিকাভুক্ত করা হোক। অযোগ্যদের তালিকা থেকে বাদ দেয়া হোক। সকল ওয়ার্ডে জনসংখ্যার ভিত্তিতে কার্ডের সংখ্যা নির্ধারণ করা হোক। 


এব্যাপারে আনুলিয়া ইউপি চেয়ারম্যান রুহুল কুদ্দুছের কাছে জানতে চাইলে তিনি বলেন, ভুক্তভোগি তালিকা আমি বা নতুন নির্বাচিত মেম্বারদের সময় করা হয়নি। পূর্বের চেয়ারম্যান ও মেম্বারদের সময় করা। তাই কোন অভিযোগ থাকলে সেটি আমাদের ত্রুটির জন্য হয়নি। সবকিছু নিয়ম মাফিক হওয়া দরকার। তাতে মানুষের কল্যাণ হবে।