অভ্যন্তরীণ নদীবন্দরে ২ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৫ই মে ২০২২ ০৪:০৯ অপরাহ্ন
অভ্যন্তরীণ নদীবন্দরে ২ নম্বর সতর্ক সংকেত

মৌসুমের স্বাভাবিক লঘুচাপের কারণে দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহকে দুই নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।


বৃহস্পতিবার (৫ মে) সকালে আবহাওয়ার পূর্বাভাসে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।


আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম ও উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে দুই নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


আবহাওয়া অফিস জানায়, শুক্রবার (৬ মে) দক্ষিণ আন্দামান সাগরের সম্ভাব্য লঘুচাপটি সৃষ্টি হতে পারে। এখন পর্যন্ত লঘুচাপটি বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও ওড়িশার দিকে মুখ করে আছে। তবে লঘুচাপটির গতিপথ বারবার বদলাচ্ছে। এ জন্য বলা মুশকিল, এটি তৈরি হলেও আসলে কোনদিকে যাবে। তবে প্রাথমিক ধারণা অনুযায়ী এটি বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও ওড়িশায় আঘাত হানতে পারে।


আবহাওয়া অফিস আরও জানায়, ঘূর্ণিঝড়টির বিষয়ে এখন পর্যন্ত সুনির্দিষ্টভাবে কিছু বলা যাচ্ছে না, এটি কোনদিকে আঘাত হানবে। ধারণা করা হচ্ছে, এটি আগামী ১০ থেকে ১২ তারিখের মধ্যে বাংলাদেশের পশ্চিম অথবা পূর্বাঞ্চলের উপকূলে আঘাত হানতে পারে

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া বার্তায় বলা হয়েছে, দেশের দক্ষিণাঞ্চলে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বরিশাল, খুলনা, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে। অন্যদিকে, উত্তরাঞ্চলের রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হবে।


গত ২৪ ঘণ্টায় মাদারীপুরে সর্বোচ্চ ৬৫ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মাদারীপুরে ২০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বরিশালের খেপুপাড়ায় ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।


বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩১ দশমিক ১, ময়মনসিংহে ৩১ দশমিক ২, চট্টগ্রামে ২৯ দশমিক ৮, সিলেটে ৩২ দশমিক ০, রাজশাহীতে ৩৩ দশমিক ২, রংপুরে ৩০ দশমিক ৬, খুলনায় ৩৩ দশমিক ৯ এবং বরিশালে ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।