বাবুরহাট বাজারে আগুনে পুড়ে ৫ কোটি টাকার ক্ষতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: মঙ্গলবার ২রা নভেম্বর ২০২১ ১০:২০ অপরাহ্ন
বাবুরহাট বাজারে আগুনে পুড়ে ৫ কোটি টাকার ক্ষতি

দেশের সর্ববৃহৎ কাপড়ের হাট নরসিংদীর শেখেরচর বাবুরহাট বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৩৫টি দোকানের শাড়ি লুঙ্গি থ্রি-পিসসহ থান কাপড় পুড়ে গেছে। এতে প্রায় পাঁচ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি ব্যবসায়ীদের।


মঙ্গলবার (০২ নভেম্বর) বিকেল ৫টার দিকে বাবুর হাট বাজারের একটি শাড়ির দোকান থেকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় ৩০ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে প্রায় ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা।


ফায়ার সার্ভিস জানায়, দেশের বৃহৎ পাইকারি কাপড়ের হাটে মঙ্গলবার সাপ্তাহিক বন্ধ ছিল। বিকেল ৫টায় বাজারে মধ্যে একটি শাড়ির দোকানে আগুন দেখতে পায় স্থানীয়রা। পরে স্থানীয়রা ফায়ার সার্ভিসে খবর দিলে মাধবদী বাজার ফায়ার স্টেশন পনের মিনিটের মধ্যেই ঘটনাস্থলে গিয়ে কাজ শুরু করে। দোকানগুলোতে শাড়ি, লুঙ্গি, থ্রি-পিস থাকায় দ্রুত আগুন পাশের দোকানে ছড়িয়ে পড়ে। এতে বাজারে একটি শেডের প্রায় ৩৫টি দোকান পুড়ে ছাই হয়ে যায়।


পরে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট প্রায় ৩০ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে ব্যবসায়ীদের প্রায় ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।


বাজারের ব্যবসায়ী হারুন আর রশিদ বলেন, বাজারের একটি দোকানে ঝালাইয়ের কাজ করছিল। আমরা বাধা দিয়েছিলাম। তারা শোনেনি। সেখান থেকেই আগুনের সূত্রপাত। পরে পুরো বাজারে ছড়িয়ে পড়ে।


আগুনে পুড়ে যাওয়া আদিবা প্রিন্ট শাড়ির দোকানের মালিক বলেন, আমার সব শেষ হয়ে গেছে। আগুনে আমার দুইটি দোকানের সব মাল পুড়ে গেছে। আমি নিঃস্ব হয়ে গেছি।


খাজা ট্রেডার্সের মালিক জুয়েল খান বলেন, খবর পেয়ে এসে দেখি দোকানে আগুন জ্বলছে। কিছুই রক্ষা করতে পারিনি। সব ছাই হয়ে গেছে।


ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক (ঢাকা) আবদুল হালিম বলেন, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে মাধবদী ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে ৮টি ইউনিট একত্রে কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে সরু রাস্তার কারণে কাজ করতে কিছুটা ব্যাঘাত ঘটছে। প্রায় ৩৫টি দোকান পুড়ে গেছে। আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে।