কঠোর পরিশ্রমে এই প্রথম মামলাশূন্য বেলাব থানা

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, নরসিংদী
প্রকাশিত: রবিবার ৫ই সেপ্টেম্বর ২০২১ ০৮:৩১ পূর্বাহ্ন
কঠোর পরিশ্রমে এই প্রথম মামলাশূন্য বেলাব থানা

নরসিংদী জেলার ইতিহাসে এই প্রথম কোনো থানায় মামলা, জিডি তদন্ত, পুলিশ ক্লিয়ারেন্স কোনো কিছুই আটকে নেই। থানায় মামলার তদন্ত আটকে থাকায় অনেক সময় ন্যায় বিচার পেতে বিলম্ব হয় ভুক্তভোগীদের। এতে অনেক সময় নষ্ট হয় মামলা সংক্রান্ত অনেক আলামতও। তবে মামলা-জিডি, পুলিশ ক্লিয়ারেন্সের তদন্ত শূন্যের কোঠায় নামিয়ে এনেছে নরসিংদীর বেলাব থানা। আগস্ট মাসের শেষে সকল অপেক্ষমাণ তদন্ত ও মামলার অবসান ঘটানো হয়েছে বলে নিশ্চিত করেন নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার ( প্রশাসন) ইনামুল হক সাগর। নরসিংদী পুলিশ সুপারের প্রয়োজনীয় দিক নির্দেশনায় বেলাব থানার সকল পুলিশ সদস্যদের কঠোর পরিশ্রম ও আন্তরিকতার ফলে অভূতপূর্ব এ সফলতা অর্জিত হয়েছে।



জেলা পুলিশ সূত্রে জানা যায়, ২০২০ এর আগস্ট মাসে মোট মুলতবি মামলার সংখ্যার ছিল ৪৪টি যার মধ্যে নিষ্পত্তি হয়েছিল ১৫টি। অপরদিকে ২০২১ এর আগস্ট মাসে মোট মুলতবি মামলার সংখ্যা ছিল ১২টি যার মধ্যে ১২টি মামলাই নিষ্পত্তি করা হয়েছে। মামলা নিষ্পত্তির হার শতভাগ। ২০২০ এর আগস্ট মাস শেষে মুলতবি অনুসন্ধান স্লিপের সংখ্যা ছিল ৩৩টি। ২০২১ এর আগস্ট মাস শেষে মুলতবি অনুসন্ধান স্লিপের সংখ্যা শূন্য।


এদিকে ২০২০ এর আগস্ট মাস শেষে অনিষ্পত্তিকৃত পুলিশ ক্লিয়ারেন্সের সংখ্যা ছিল ১৯টি। আর ২০২১ এর আগস্ট মাসে হাওলাকৃত পুলিশ ক্লিয়ারেন্সের সংখ্যা ছিল ৩০৪টি যার মধ্যে ৩০৪টি পুলিশ ক্লিয়ারেন্সই নিষ্পত্তি করা হয়েছে। ২০২০ এর আগস্ট মাস শেষে মুলতবি অপমৃত্যু মামলার সংখ্যা ছিল ৫টি। ২০২১ এর আগস্ট মাস শেষে মুলতবি অপমৃত্যু মামলার সংখ্যা শূন্য। ২০২০ এর আগস্ট মাস শেষে পুলিশ অফিসের বিভিন্ন মুলতবি স্মারক নিষ্পত্তির সংখ্যা ছিল ৯৮টি। ২০২১ এর আগস্ট মাস শেষে বিভিন্ন মুলতবি স্মারক নিষ্পত্তির সংখ্যা ১০১টি অর্থাৎ সকল স্মারকই নিষ্পত্তি করা হয়েছে। একই সঙ্গে সকল পুলিশ ভেরিফিকেশন নিষ্পত্তি করা হয়।


বেলাবো থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) উত্তম কুমার রায় বলেন, অটোমেশন পদ্ধতিতে জিডির হাল নাগাদ তথ্য রাখা হয়। সিডিএমএস পদ্ধতিতে শতভাগ মামলা তদন্ত হাল নাগাদ থাকে। বর্তমানে বেলাবো থানায় মামলাশূন্য। সবশেষ যেগুলো ছিল সবই নিষ্পত্তি হয়েছে। আমাদের বর্তমানে তদন্তধীন কোনো মামলা নেই। সব নিষ্পত্তি করে কোর্টে প্রেরণ করেছি।


নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার ( প্রশাসন) ইনামুল হক সাগর জানান, ইতোমধ্যে অপেক্ষমাণ মামলার তদন্ত থানা থেকে নিষ্পত্তি করা হয়েছে। অপমৃত্যু মামলা থেকে শুরু করে কোনো কিছুই মুলতবি নেই।


তিনি আরও জানান, নরসিংদীর বেলাব থানায় এসআই রয়েছেন ১০ জন, এএসআই ৯ জন, কনস্টেবল ৩৩ জন ও পুলিশ পরিদর্শক ২ জন। যেহেতু বর্তমান কোনো কর্মকর্তাদের কাছে মামলার তদন্ত নেই তাই তারা দৈনন্দিন পুলিশি কার্যক্রম ও বিট পুলিংশের ওপর জোর দিচ্ছেন।