ভারতকে শায়েস্তা করতে অরুণাচল সীমান্তের কাছে চীনের হেলিপোর্ট নির্মাণ

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: বুধবার ১৮ই সেপ্টেম্বর ২০২৪ ০৫:৪৪ অপরাহ্ন
ভারতকে শায়েস্তা করতে অরুণাচল সীমান্তের কাছে চীনের হেলিপোর্ট নির্মাণ


**নয়াদিল্লি:** চীন অরুণাচল প্রদেশের সীমান্তের কাছে একটি হেলিপোর্ট নির্মাণ শুরু করেছে, যা ভারত সরকারের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, এ হেলিপোর্টটি বিশেষভাবে সামরিক উদ্দেশ্যে ব্যবহার করার পরিকল্পনা করা হচ্ছে, যা ভারতীয় নিরাপত্তার জন্য নতুন চ্যালেঞ্জ সৃষ্টি করতে পারে।


ভারতের প্রতিরক্ষা বিশ্লেষকরা জানান, চীনের এ পদক্ষেপ ভারত-চীন সীমান্ত অঞ্চলে কৌশলগত পরিস্থিতি পরিবর্তনের একটি সূচনা হিসেবে দেখা হচ্ছে। বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন যে, হেলিপোর্টটি ভারতীয় সীমান্তের নিকটে অবস্থিত হওয়ায় এটি চীনের সেনাবাহিনীকে দ্রুত মোতায়েন এবং পরিবহন সক্ষমতা বাড়াতে সাহায্য করবে। এ ধরণের অবকাঠামো নির্মাণের ফলে চীনের আগ্রাসী মনোভাবের আরও প্রমাণ মিলছে।


ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, চীনের এ উদ্যোগের পরিপ্রেক্ষিতে সামরিক সক্ষমতা বাড়ানোর জন্য ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ভারতের সেনাবাহিনী সীমান্ত অঞ্চলে কৌশলগত উন্নয়ন এবং নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে বিভিন্ন প্রকল্প গ্রহণ করছে। এরই অংশ হিসেবে ভারতীয় সেনাবাহিনী নিজেদের হেলিপোর্ট এবং অবকাঠামো উন্নয়নের দিকে মনোনিবেশ করছে।


চীনের হেলিপোর্ট নির্মাণ নিয়ে ভারতের উদ্বেগের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে যে, এটি লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) বরাবর নিরাপত্তা পরিস্থিতিকে আরও জটিল করে তুলতে পারে। বিশেষজ্ঞদের মতে, চীনের সামরিক পদক্ষেপগুলো ভারতকে প্রতিরক্ষামূলক কৌশল গ্রহণে বাধ্য করছে, যা দুই দেশের মধ্যে সংঘাতের সম্ভাবনা বাড়াতে পারে।


ভারত ও চীনের মধ্যে পূর্ব লাদাখে সীমান্ত উত্তেজনা অব্যাহত থাকলেও, দুই দেশের মধ্যে কূটনৈতিক আলোচনা চলমান রয়েছে। তবে চীনের সামরিক শক্তি বাড়ানোর বিষয়ে ভারত সরকার সতর্ক দৃষ্টি রেখেছে।


এদিকে, সামরিক বিশ্লেষকরা বলছেন, অরুণাচল সীমান্তে চীনের হেলিপোর্ট নির্মাণ ভারতীয় নিরাপত্তার জন্য একটি হুমকি এবং এ ধরনের কর্মকাণ্ড আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে একটি নতুন চ্যালেঞ্জ তৈরি করতে পারে। ভারত সরকার চীনের এ পদক্ষেপের প্রতি মনিটরিং বজায় রাখছে এবং সম্ভাব্য প্রতিরোধমূলক পদক্ষেপ গ্রহণের জন্য প্রস্তুত রয়েছে।