ডেঙ্গুর প্রকোপ প্রবল : দেশে চলতি ৭ দিনে ২৫ জন নিহত

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ২৯শে সেপ্টেম্বর ২০২৪ ১১:২৮ পূর্বাহ্ন
ডেঙ্গুর প্রকোপ প্রবল : দেশে চলতি ৭ দিনে ২৫ জন নিহত


দেশজুড়ে ডেঙ্গুর প্রকোপ ভয়াবহ আকার ধারণ করছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা এবং লম্বা হচ্ছে মৃত্যুর তালিকাও। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, এডিস মশার বিস্তার রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ না করা হলে, আগামী মাসে পরিস্থিতি আরও খারাপ হবে।


রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগীর চাপ ক্রমাগত বাড়ছে। গায়ে প্রচণ্ড জ্বর ও শরীরের নানা অসুস্থতা নিয়ে প্রতিদিন হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা। চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ২৮ হাজার ৫৬৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, যার মধ্যে ১৫০ জন মারা গেছেন। গত সাতদিনের মধ্যে ২৫ জনের মৃত্যু হয়েছে, যা উদ্বেগজনক।


চিকিৎসকরা জানান, এবারের ডেঙ্গুতে নতুন উপসর্গ দেখা দিচ্ছে। অনেক রোগীর প্লাটিলেট দ্রুত কমে যাচ্ছে এবং দ্রুত হাসপাতালে না আসার কারণে পরিস্থিতি জটিল আকার ধারণ করছে। সুতরাং, প্রতিকার নয়, প্রতিরোধ গড়ে তোলাই জরুরি।


রোগীরা অভিযোগ করেছেন, রাজধানীর বিভিন্ন এলাকায় মশা নিধনের জন্য প্রয়োজনীয় ওষুধ ঠিকভাবে ব্যবহার করা হচ্ছে না। স্প্রে করার কিছুক্ষণ পরই আবার মশার উপদ্রপ শুরু হয়ে যাচ্ছে। মহাখালী ডিএনসিসি ডেঙ্গু বিশেষায়িত হাসপাতালের পরিচালক জানিয়েছেন, চলতি মাসের ১০ তারিখ থেকে রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে এবং পরিস্থিতি মোকাবেলায় সবার দায়িত্বশীলতা অপরিহার্য।


ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম জানিয়েছেন, পূর্বে পরিকল্পিত কার্যক্রম অনুযায়ী কাজ চলছে। তবে কাউন্সিলর না থাকার কারণে কিছু সমস্যা দেখা দিচ্ছে।


বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শিগগিরই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পারলে আগামী অক্টোবরে ডেঙ্গুর প্রকোপ আরও বৃদ্ধি পাবে। বিশেষত, ঢাকা ও এর আশেপাশের কিছু জেলা উচ্চ ঝুঁকিতে রয়েছে। কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পের কারণে সৃষ্ট অস্বাস্থ্যকর পরিবেশও বড় সমস্যা।


প্রখ্যাত চিকিৎসক অধ্যাপক ড. আতিকুর রহমান ডেঙ্গু প্রতিরোধে সিটি করপোরেশনের কার্যক্রম বাড়ানোর আহ্বান জানিয়ে বলেন, সকলের সচেতনতা অপরিহার্য। কীটতত্ত্ববিদ ড. মনজুর চৌধুরী বলেন, শুধু জরিমানা এবং সচেতনতা বাড়িয়ে মশা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, বরং যথাযথ জরিপ ও দক্ষ জনবল নিয়ে ব্যবস্থা নিতে হবে।


উল্লেখ্য, ২০২৩ সালে দেশে ডেঙ্গুতে সর্বোচ্চ ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন আক্রান্ত এবং ১ হাজার ৭০৫ জন মারা গেছেন। স্বাস্থ্য অধিকার নিশ্চিত করতে সরকারের সঠিক পদক্ষেপ অত্যাবশ্যক।