ভারতে ইলিশ রপ্তানি সম্ভব নয়, এটি দামী মাছ: মৎস্যমন্ত্রীর মন্তব্য

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শুক্রবার ১৩ই সেপ্টেম্বর ২০২৪ ০৫:৩৮ অপরাহ্ন
ভারতে ইলিশ রপ্তানি সম্ভব নয়, এটি দামী মাছ: মৎস্যমন্ত্রীর মন্তব্য

প্রতি বছর দুর্গাপূজার আগে বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি হতো পশ্চিমবঙ্গে, কিন্তু এবার আর ইলিশ পাঠানো হবে না। শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম নিউজ-১৮-কে দেওয়া এক সাক্ষাৎকারে অন্তর্বর্তীকালীন সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার এ ঘোষণা দেন। তিনি বলেন, "আমরা ক্ষমা চাচ্ছি, কিন্তু এবার ভারতে ইলিশ পাঠানো সম্ভব নয়। এটি দামী মাছ, এবং আমাদের দেশের মানুষই ইলিশ খেতে পাচ্ছেন না, কারণ সব ইলিশ ভারতে রপ্তানি করা হয়।"


ফরিদা আখতার আরও বলেন, "আমরাও দুর্গোৎসব পালন করি, এবং আমাদের দেশের জনগণকেই ইলিশ খাওয়ার সুযোগ দিতে হবে।" এতে ভারতের পশ্চিমবঙ্গে ইলিশের দাম বাড়ার শঙ্কা দেখা দিয়েছে এবং পদ্মার ইলিশের স্বাদ থেকে বঞ্চিত হবে সেখানকার মানুষ।


এ বিষয়ে তিনি সমালোচনা করে বলেন, "সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় ৪ হাজার টন ইলিশ ভারতে পাঠানো হতো। কিন্তু ভারতের সঙ্গে সম্পর্কের ভিত্তিতে ইলিশ পাঠানোর কোনো প্রয়োজনীয়তা ছিল না। দেশের মানুষের প্রয়োজন আগে বিবেচনা করা উচিত ছিল।"


ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে ইলিশ রপ্তানি না করে তিস্তার পানি বন্টনের সমস্যার সমাধানকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন মৎস্য উপদেষ্টা।