ঢাকাতে নাশকতা-সহিংসতার ৬১ মামলায় গ্রেপ্তার ১৩৪৮

নিজস্ব প্রতিবেদক
এস.এম. সাইফুল ইসলাম
প্রকাশিত: বুধবার ২৪শে জুলাই ২০২৪ ১০:৩২ পূর্বাহ্ন
ঢাকাতে নাশকতা-সহিংসতার ৬১ মামলায় গ্রেপ্তার ১৩৪৮

রাজধানীজুড়ে সহিংসতার ঘটনায় গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ৬১টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় ১ হাজার ৩৪৮ জনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ গ্র্রেফতার করেছে ১ হাজার ১৭২ জনকে। এর বাইরে র‍্যাব গ্রেপ্তার করেছে ১৭৬ জনকে। এর বাইরে দেশের বিভিন্ন স্থানে আরও ৪৩টি মামলায় ৫১৯ জন গ্রেপ্তারের খবর পাওয়া গেছে। তবে সারা দেশে এখন পর্যন্ত কতজন গ্রেপ্তার হয়েছে বা কতটি মামলা হয়েছে সে ব্যাপারে পুলিশ সদর দপ্তর নিশ্চিত করে কিছু বলতে পারেনি।


ঢাকার বিভিন্ন থানায় দায়ের করা মামলায় নামসহ ও অজ্ঞাত হিসেবে ৯০ হাজার মানুষকে আসামি করা হয়েছে।



এদিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল হৃদয় চন্দ্র তড়ুয়া (২১) নামে এক তরুণের মৃত্যু হয়েছে। তার বাড়ি চট্টগ্রামে। তার বাবার নাম রতন চন্দ্র তড়ুয়া। গত ২১ জুলাই সন্ধ্যার পর গুলিবিদ্ধ অবস্থায় চট্টগ্রাম থেকে তাকে এনে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল।



গতকাল সারা দেশের কোথাও কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি। অন্যান্য দিনের চেয়ে গতকাল রাজধানীর প্রধান সড়কগুলোতে সিএনজি, ইজিবাইক, রিকশা ও ব্যাটারিচালিত রিকশা চলাচল করেছে। বিভিন্ন অলিগলির কাঁচাবাজার ও অন্যান্য দোকানপাট খোলা ছিল। দুপুরে কারফিউ শিথিল করার পর সড়কগুলোতে যানবাহন চলাচল বেড়ে যায়। অনেক এলাকায় যানজট লেগে যায়। তবে সন্ধ্যার পর অনেক এলাকায় যানবাহন চলাচল কমেছে।


রাজধানীর রমনা, শাহবাগ, যাত্রাবাড়ী, পল্টন, মতিঝিল, ডেমরা, মিরপুর, রামপুরা, বাড্ডা, উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, বনানী, গুলশান, ধানমন্ডি, কলাবাগান, নিউমার্কেট, ওয়ারী, খিলগাঁও, মোহাম্মদপুর ও শেরেবাংলা নগর থানায় এসব মামলা দায়ের করা হয়েছে। পুলিশের কাজে বাধা দেওয়া, পুলিশের ওপর হামলা, নাশকতা, হত্যাসহ নানা ধরনের অপরাধের কথা এসব মামলায় উল্লেখ করা হয়েছে। এ পর্যন্ত গ্র্রেফতার ব্যক্তিদের এসব মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। 


ডিএমপির একাধিক সূত্র জানিয়েছে, রাজধানীর যেসব এলাকায় দুর্বৃত্তরা নাশকতা চালিয়েছে সেসব এলাকার বিভিন্ন ভবনের সিসিটিভি ফুটেজ ইতিমধ্যে সংগ্রহ করেছে পুলিশ। সিসিটিভি ফুটেজ দেখে নাশকতাকারীদের চিহ্নিত করা হচ্ছে। এছাড়া ঘটনাস্থলে অনেকেই মোবাইল ফোনে ভিডিও ধারণ করছেন, তাদের কাছ থেকে ভিডিও সংগ্রহের চেষ্টা করা হচ্ছে। ভিডিও ফুটেজের পাশাপাশি নির্দিষ্ট ব্যক্তিদের মোবাইল কললিস্ট সংগ্রহ করা চেষ্টা চলছে। কললিস্টে থেকে সন্দেহজনক কল রেকর্ড রয়েছে কি না যাচাই করা হবে