তারেক রহমানের পর বিএনপির হাল ধরবেন জাইমা রহমান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ২৪শে জুন ২০১৯ ১০:২৬ অপরাহ্ন
তারেক রহমানের পর বিএনপির হাল ধরবেন জাইমা রহমান

জিয়া পরিবারের ঘনিষ্ঠ এক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, আপাতত সক্রিয়ভাবে রাজনীতিতে আসছেন না ওই পরিবারের নতুন কোনো সদস্য। তার কথার সূত্র ধরেই অন্য এক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, স্থায়ী কমিটির শূন্য তিন পদ যদি পূরণ করা হয়, তাহলে তা হবে ব্যবসায়ী অথবা দলের নিবেদিত বিশ্বস্তদের দিয়ে। তাই এ মুহূর্তে জিয়া পরিবারের আর কারোরই সুযোগ নেই। গুরুত্বপূর্ণ যে বিষয়টি এই নেতা জানালেন, চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পর বিএনপির হাল ধরবেন খালেদা জিয়ার পছন্দের নাতনি তারেক কন্যা জাইমা রহমান। তবে তা এখনই নয়, ভবিষ্যতের বিষয়। জিয়ার পরিবারের নতুন কোনো সদস্য এখনই রাজনীতিতে আসুন, এটা চান না খালেদা জিয়া।

রাজনীতিতে আসার আগ্রহ রয়েছে আরাফাত রহমান কোকোর স্ত্রীর শর্মিলা রহমানের। শোনা যায়, এ ব্যাপারে তিনি শাশুড়িকে জানিয়েওছিলেন। কিন্তু তার প্রস্তাবে আগ্রহ দেখাননি খালেদা জিয়া। বর্তমান পরিস্থিতিতে রাজনীতিতে এলে তিনি বা অন্য কেউ সুবিধা করতে পারবেন না। জিয়া পরিবারের ঘনিষ্ঠ সূত্রটি আরো জানায়, খালেদা জিয়া চান না জিয়ার পরিবারের আর কেউ মামলা-হামলার মধ্যে পড়ুন। ভবিষ্যতে দেশে ‘সহনশীল’ রাজনীতির পরিবেশ ফিরে এলে তখনই তারেক রহমানের পরবর্তী বিএনপির যিনি হাল ধরবেন, তাকে দলের রাজনীতিতে আনা হবে। এর আগে নয়। সূত্র জানায়, জাতীয় স্থায়ী কমিটিতে শূন্য তিনটি পদের জন্য আলোচনায় আছেন ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ, মো. শাহজাহান, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, আব্দুল আউয়াল মিন্টু, ডা. এ জেড এম জাহিদ হোসেন ও অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

তাদের মধ্যে আবদুল্লাহ আল নোমান, খন্দকার মাহবুব হোসেন, আব্দুল আউয়াল মিন্টু ও মো. শাহজাহানকে নিয়ে ভাবছে দলের হাইকমান্ড। তবে ব্যারিস্টার শাহজাহান ওমর সম্প্রতি বেশকিছু বির্তকিত মন্তব্যের কারণে দৌঁড়ে পিছিয়ে আছেন। মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদের সম্ভাবনা থাকলেও তার অতীত বির্তকিত কর্মকাণ্ডে দলে তার গ্রহণযোগ্যতাও কম। বিএনপির গঠনতন্ত্রের ৭(খ)(৬) উপধারায় ‘চেয়ারম্যানের কর্তব্য, ক্ষমতা ও দায়িত্ব’ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘চেয়ারম্যান জাতীয় স্থায়ী কমিটি, জাতীয় নির্বাহী কমিটি এবং বিষয়ভিত্তিক উপ-কমিটিগুলোর শূন্যপদ পূরণ করতে পারবেন।’ স্থায়ী কমিটিতে নতুন দুজনকে অন্তর্ভুক্ত করায় ১৯ সদস্যের কমিটিতে এ মুহূর্তে রয়েছেন ১৬ জন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব