কেন্দ্রীয় নির্দেশ উপেক্ষিত, ভোটের মাঠে বিএনপির নেতাকর্মীরা

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৮ই মে ২০২৩ ০৭:৩৭ অপরাহ্ন
কেন্দ্রীয় নির্দেশ উপেক্ষিত, ভোটের মাঠে বিএনপির নেতাকর্মীরা

আগামী ১২ জুন অনুষ্ঠিত হবে বরিশাল সিটি করপোরেশন নির্বাচন। এই নির্বাচনকে কেন্দ্র করে মাঠে রয়েছেন বিভিন্ন দলের মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা।


নির্বাচনে অংশগ্রহণ নিয়ে বিএনপি কঠোর অবস্থানে থাকার পরও ভোটে অংশ নিচ্ছেন দলটির সাবেক ও বর্তমান অনেক নেতাকর্মী। তারা যেকোনো সময় দল থেকে বহিষ্কার হতে পারেন, এমন আশঙ্কা করা হচ্ছে।


রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে পাওয়া তালিকা অনুযায়ী, বরিশাল নগরের ৬ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক হাবিবুর রহমান টিপু, ৮ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির সদস্য সেলিম হাওলাদার, ৯ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক হারুন অর রশিদ, ১৯ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক শাহ আমিনুল ইসলাম, ২২ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও মহানগর বিএনপির সদস্য আ ন ম সাইফুল আহসান আজিম, ৫ নম্বর ওয়ার্ড বিএনপির আহ্বায়ক ও সাবেক কাউন্সিলর মাইনুল হক, ১৮ নম্বর ওয়ার্ড বিএনপির সদস্য সচিব জিয়াউল হক মনোনয়ন জমা দিয়েছেন।


এ ছাড়া বিএনপির মহানগর কমিটির সদস্য সেলিনা বেগম এবং জাহানারা বেগমও সংরক্ষিত আসনে কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিল করছেন।


এ ছাড়া পদ না থাকা বিএনপি নেতাদের মধ্যে মনোনয়নপত্র দাখিল করেছেন সৈয়দ হাবিবুর রহমান ফারুক, হুমায়ুন কবির, ফিরোজ আহমেদ, জেলা তাঁতী দলের সাবেক সভাপতি কাজী মোহাম্মদ সাহিন, স্বেচ্ছাসেবক দলের সাবেক সাংগঠনিক সম্পাদক মো. জাবের আবদুল্লাহ সাদীসহ আরও কয়েকজন।


মেয়র পদে ব‌রিশাল মহানগর বিএন‌পির সা‌বেক সভাপ‌তি ও কেন্দ্রীয় বিএন‌পির সা‌বেক মৎস্যজীবী বিষয়ক সম্পাদক প্রয়াত আহসান হাবিব কামালের ছেলে সাবেক ছাত্রদল নেতা কামরুল আহসান রুপন মনোনয়নপত্র দাখিল করেছেন।


এর বাইরে বিএনপির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ারের শ্যালক ও ১ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর সৈয়দ সাইদুল হাসান মামুন, মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক আলতাফ মাহমুদ সিকদারের ভাইয়ের ছেলে তারিকুল ইসলাম, ছাত্রদল নেতা সাইফুল ইসলাম সুজনের মা মজিদা বোরহানও মনোনয়নপত্র দাখিল করেছেন।


বরিশাল মহানগর বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট মীর জাহিদুল কবীর জাহিদ এই বিষয়ে বলেন, এই সরকারের ও আজ্ঞাবহ নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে না, এটিই চূড়ান্ত। বিএনপির নেতাকর্মীরা এই নির্দেশ অমান্য করলে তাদের বহিষ্কার করা হবে।  


তিনি বলেন, আমার জানা মতে আমাদের ৯ জন নির্বাচনে অংশ নিচ্ছেন। বিষয়টি কেন্দ্র দেখবে। তারাই ব্যবস্থা নেবে। ইতোমধ্যে গাজীপুরে নির্বাচনে অংশ নেওয়া বিএনপির নেতাকর্মীদের বহিষ্কার করা হয়েছে। এখানেও এমনটাই হতে পারে বলে।


নির্বাচনে অংশ নিতে যাওয়া বিএনপির পদধারীরা বলছেন, ওয়ার্ডবাসীর চাহিদার পরিপ্রেক্ষিতে এবং ইচ্ছে অনুযায়ী তাদের নির্বাচনে অংশ নিতে হচ্ছে।   


এদিকে স্বতন্ত্র মেয়র প্রার্থী বিএনপি পরিবারের সন্তান কামরুল আহসান রুপন বলেন, এই সরকারের অধীনে যে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, তা জনগণের সামনে আবারো তুলে ধরার জন্য এ নির্বাচনে অংশ নিচ্ছি।