নওগাঁয় ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: বুধবার ৪ঠা জানুয়ারী ২০২৩ ০৬:১৭ অপরাহ্ন
নওগাঁয় ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নওগাঁয় নানা আয়োজনের মধ্যে দিয়ে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। বুধবার (০৪ জানুয়ারি) সকাল ১০টায় শহরের সরিষাহাটির মোড়ে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক উত্তরবঙ্গের শ্রেষ্টতম মুক্তিযোদ্ধা প্রয়াত জননেতা আব্দুল জলিলের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে ১মিনিট নিরবতা পালন করা হয়। দুপুর ১২টায় দলীয় কার্যালয়ের সামনে জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান রেজভীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেব ভার্চয়ালি বক্তব্য রাখেন খাদ্যমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাধন চন্দ্র মজুমদার।


এ সময় খাদ্যমন্ত্রী বলেন, নীতি ও আর্দশ নিয়ে ছাত্রলীগ কাজ করে যাচ্ছে। ছাত্রলীগ দীর্ঘ রাজনৈতিক পরিক্রমায় বায়ান্নের ভাষা আন্দোলন, চুয়ান্নের প্রাদেশিক নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয়, আটান্নের আইয়ুব বিরোধী আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ষেষট্টির ৬ দফার পক্ষে গণঅংশগ্রহণের মাধ্যমে বাঙালির মুক্তির সনদের দাবিকে প্রতিষ্ঠা করে। এরপর ঊনসত্তরের গণঅভ্যুত্থানের মাধ্যমে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্ত করে আনা, সত্তরের নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়লাভ এবং একাত্তরে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে পরাধীন বাংলায় লাল সবুজের পতাকার বিজয় ছিনিয়ে আনতে অগ্রণী ভূমিকা পালন করে ছাত্রলীগ। একটি স্মার্ট ছাত্রলীগ গড়ে তুলতে ছাত্রলীগের সকল নেতা-কর্মীদের এক সাথে কাজ করতে হবে।


তিনি বলেন, ছাত্রলীগ বঙ্গবন্ধুর ছাত্রলীগ, শেখ হাসিনার ছাত্রলীগ। কোনভাবেই যেন বহিরাগতরা ছাত্রলীগে প্রবেশ করতে না পারে সেদিকে গভীরভাবে নজর দিতে হবে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মহান স্বাধীনতা অর্জনের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে অংশ নেয় ছাত্রলীগ। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা সপরিবারে নিহত হওয়ার পর ঝিমিয়ে পড়ে স্বাধীনতার চেতনা ও গণতান্ত্রিক পথধারা।


মন্ত্রী আরও বলেন, ১৯৮১ সালের ১৭ মে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা (বর্তমান প্রধানমন্ত্রী) দেশে ফিরে স্বাধীনতার চেতনা পুনঃপ্রতিষ্ঠা এবং গণতান্ত্রিক ধারা পুনরুদ্ধারে আন্দোলনের সূচনা করেন। নব্বইয়ে স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনে শেখ হাসিনার নেতৃত্বে অনন্য ভূমিকা পালন করে ছাত্রলীগ। ছাত্রলীগ মানবিক হয়ে ভূমিকা রাখবে এমনটাই আশা করছি। 


এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, সাবেক সাংসদ শাহীন মনোয়ারা হক, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাভেদ জাহাঙ্গীর সোহেল, বিভাষ মজুমদার গোপাল, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক বিমান কুমার রায়সহ আওয়ামী লীগ,ছাত্রলীগ ও অংঙ্গ সংগঠনের নেতার বক্তব্য রাখেন।


পরে দলীয় কার্যালয়ের সামনে থেকে এক র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পূণরায় দলীয় কার্যালায়ে গিয়ে শেষ হয়। এছাড়া আতজবাজী,৭৫টি ফানুস উড়ানো, ফুটবল প্রীতিম্যাচ, শীতবস্ত্র বিতরণসহ নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।