খালেদা জিয়া দেশনেত্রী নন, দেশবিরোধী নেত্রী: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ১৭ই জানুয়ারী ২০২২ ০৯:৩২ অপরাহ্ন
খালেদা জিয়া দেশনেত্রী নন, দেশবিরোধী নেত্রী: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দেশনেত্রী নন, দেশবিরোধী নেত্রী বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।


সোমবার (১৭ জানুয়ারি) সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবে ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি বলেন, খালেদা জিয়ার শাসনামলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার জন্য গ্রেনেড হামলা করা হয়, তারপরেও প্রধানমন্ত্রী তার প্রতি যে সহানুভূতি দেখিয়েছেন সেটি বিরল। আইনে না থাকলেও খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসা করানোর জন্য আন্দোলন করে যাচ্ছে বিএনপি।


পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিএনপি ক্ষমতায় এসে আইন সংশোধন করে তাকে বিদেশে নিয়ে যান।


এসময় তারেক জিয়ার বিষয়ে তিনি মন্তব্য করেন, একজন দুর্নীতিগ্রস্ত ব্যক্তি কীভাবে বিএনপির ভাইস প্রেসিডেন্ট থাকেন? তিনি এ দেশের নাগরিক নন, তার ওপর সাজাপ্রাপ্ত আসামি।


নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করে শাহরিয়ার আলম বলেন, নিশ্চয়ই বিষয়টি ইসি দেখবেন। এসময় তিনি বিএনপি আমলে অর্থ পাচারের বিভিন্ন তথ্য তুলে ধরেন।


এরআগে, সংসদে চলতি অধিবেশনে ভাষণ দেয়ার জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানাতে সংসদে একটি প্রস্তাব তোলা হয়েছে। সোমবারের (১৭ জানুয়ারি) সকালে বৈঠকে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ দিতে ওই প্রস্তাব তোলেন।


গত ১৬ জানুয়ারি একাদশ সংসদের ষোড়শ অধিবেশনের শুরুর দিন সংবিধানের বিধান অনুযায়ী ভাষণ দেন রাষ্ট্রপতি। এদিকে ধন্যবাদ প্রস্তাব আনার পরই সোমবার এর ওপর আলোচনা শুরু হয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম প্রথমে আলোচনায় অংশ নেন।


সংবিধান অনুযায়ী কোনো সংসদ গঠনের পর প্রথম অধিবেশন এবং প্রতি ইংরেজি বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেন। ওই ধন্যবাদ প্রস্তাবের ওপর দীর্ঘ আলোচনা শেষে সংসদ তা গ্রহণ করে।


প্রস্তাবে চিফ হুইপ বলেন, বাংলাদেশ জাতীয় সংসদের এই অধিবেশনে সদস্যরা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কর্তৃক ২০২২ খ্রিস্টাব্দের ১৬ জানুয়ারি সংসদে প্রদত্ত তাহার ভাষণের জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করিতেছেন।


এরপর আইন প্রণয়ন কার্যবলী শেষে দুজন সাংসদ পয়েন্ট অব অর্ডারে বক্তব্য রাখেন। এরপর রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনা শুরু করে তারা। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম প্রথমে বক্তব্য রাখেন।


সংসদে আরও বক্তব্য রাখেন প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, মহিবুল হাসান চৌধুরী, অসীম কুমার উকিল, উম্মে কুলসুম স্মৃতি, আনোয়ারুল আবেদিন।