হাসপাতালে ভর্তি সাংবাদিক রাহাত খান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২২শে জুলাই ২০২০ ১২:৩৪ অপরাহ্ন
হাসপাতালে ভর্তি সাংবাদিক রাহাত খান

বিশিষ্ট কথাশিল্পী, ঔপন্যাসিক ও সাংবাদিক রাহাত খান গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এখন তিনি সংকটাপন্ন অবস্থায় হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন।তিনি দীর্ঘদিন ধরে হৃদরোগ, কিডনি, ডায়াবেটিস ইত্যাদি রোগ জটিলতায় ভুগছিলেন।বুধবার (২২ জুলাই) রাহাত খানের স্ত্রী অপর্ণা খান এ তথ্য নিশ্চিত করেছেন।তিনি জানান, মঙ্গলবার (২১ জুলাই) সকালে রাহাত খানের শারীরিক অবস্থার অবনতি ঘটলে বাসা থেকে তাকে রাজধানীর বারডেম হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার উন্নতি না হলে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়।

রাহাত খানের স্ত্রী অপর্ণা খান আরও জানান, রোববার (১৯ জুলাই) বাসায় খাট থেকে নামতে গিয়ে কোমরে ব্যথা পান রাহাত খান। এরপর চিকিৎসকের পরামর্শে এক্স-রে করা হলে পাঁজরে গভীর ক্ষত ধরা পড়ে। তারপর থেকে বাসায় বিশ্রামে ছিলেন তিনি। কিন্তু মঙ্গলবার সকালে তার শ্বাসকষ্ট দেখা দিলে জরুরিভিত্তিতে তাকে বারডেম হাসপাতালে ভর্তি করা হয়।

রাহাত খান ১৯৪০ সালের ১৯ ডিসেম্বর কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার পূর্ব জাওয়ার গ্রামের খান পরিবারের জন্ম গ্রহণ করেন। কর্মসূত্রে রাহাত খান আপাদমস্তক সাংবাদিক এবং কথাসাহিত্যিক। দৈনিক সংবাদ, দৈনিক ইত্তেফাক, দৈনিক বর্তমান পত্রিকায় দীর্ঘ তার কর্মজীবন। বর্তমানে তিনি 'দৈনিক প্রতিদিন' পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

তিনি ১৯৯৬ সালে একুশে পদকে ভূষিত হন। এছাড়া ১৯৭৩ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ১৯৭৫ সালে সুহৃদ সাহিত্য পুরস্কার, ১৯৭৯ সালে সুফী মোতাহার হোসেন পুরস্কার, ১৯৮০ সালে আবুল মনসুর আহমদ স্মৃতি পুরস্কার, ১৯৮২ সালে হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার এবং ১৯৮৮ সালে ত্রয়ী সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন রাহাত খান।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক শেষ করে দীর্ঘদিন অধ্যাপনা করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম সরকারি কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। এছাড়া এই কথাশিল্পী নিজের লেখনির মাধ্যমে ছোটগল্প, প্রবন্ধ-নিবন্ধ ও উপন্যাসের নিপুণ কারিগর হয়ে উঠেছেন।১৯৭২ সালে তার প্রথম গল্পগ্রন্থ 'অনিশ্চিত লোকালয়' প্রকাশিত হয়। তার পরবর্তী উপন্যাস ও গল্পগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে 'অমল ধবল চাকরি', 'ছায়াদম্পতি', 'শহর', 'হে শূন্যতা', 'হে অনন্তের পাখি', 'মধ্য মাঠের খোলোয়াড়', 'এক প্রিয়দর্শিনী', 'মন্ত্রিসভার পতন', 'দুই নারী', 'কোলাহল' ইত্যাদি।