তিন মাস পর নির্বাচনের সময়সীমা নির্ধারণ: মাহফুজ আলম

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: রবিবার ৬ই অক্টোবর ২০২৪ ১১:৩২ পূর্বাহ্ন
তিন মাস পর নির্বাচনের সময়সীমা নির্ধারণ: মাহফুজ আলম

ছয় সংস্কার কমিশনের রিপোর্টের ভিত্তিতে আগামী তিন মাস পর নির্বাচনের সময়সীমা নির্ধারণ করা হবে। শনিবার (৫ অক্টোবর) প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম।


মাহফুজ আলম বলেন, "বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার মাধ্যমে নির্বাচনের সময়সীমা নির্ধারণ করা হবে। প্রশাসনে যারা ফ্যাসিবাদের দোসর হিসেবে পরিচিত, তাদের বিরুদ্ধে সরকার কঠোর পদক্ষেপ নেবে। জনের আকাঙ্ক্ষাকে গুরুত্ব দিয়ে রাষ্ট্র সংস্কার করতে সরকার বদ্ধপরিকর।"


প্রেস সচিব শফিকুল আলম আরও জানান, সংস্কার কমিশনগুলো তিন মাসের মধ্যে তাদের প্রতিবেদন জমা দেবে। এসব প্রতিবেদন নিয়ে উপদেষ্টা পরিষদ রাজনৈতিক দল ও সমাজের বিভিন্ন স্তরের মানুষের সঙ্গে আলোচনা করবে। এরপর রাজনৈতিক দলগুলো একটি ন্যূনতম ঐকমত্যে পৌঁছাতে চেষ্টা করবে, যা নির্বাচনের টাইমলাইন নির্ধারণে সাহায্য করবে।


তিনি বলেন, "নির্বাচনী রোডম্যাপ নিয়ে আলোচনা চলছে এবং ছয়টি কমিশন গঠিত হয়েছে, যার মধ্যে পাঁচটি ইতোমধ্যে পূর্ণাঙ্গ হয়েছে। বাকি কমিশনের ঘোষণা আগামী দুই-একদিনের মধ্যে আসবে।"


এদিকে, বৈঠকে বিএনপির সঙ্গে সংলাপে শেখ হাসিনাসহ গণহত্যায় জড়িতদের বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে মাহফুজ বলেন, "ট্রাইব্যুনালে শেখ হাসিনাসহ গণহত্যায় জড়িতদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। গুম কমিশনেও অভিযোগ জমা পড়েছে, সেসব নিয়ে কাজ চলছে।"


বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের বিষয়ে সরকারের পদক্ষেপ সম্পর্কে মাহফুজ আলম জানান, সরকার বাজার নিয়ন্ত্রণে ব্যাপক চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি দাবি করেন, "ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হবে এবং সরকার এ বিষয়ে আন্তরিকভাবে কাজ করছে।"


নির্বাচনী প্রক্রিয়া এবং প্রশাসনিক সংস্কারের বিষয়টি দেশের রাজনৈতিক পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। সঠিক সময়ে কমিশনের রিপোর্ট আসা এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ করলে আগামী নির্বাচনের পরিবেশ উন্নত হতে পারে। সরকারের সদিচ্ছা এবং রাজনৈতিক দলের মধ্যে সমন্বয় থাকলে জনসমর্থন অর্জন করা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন তারা।