বিভিন্ন দেশে যেভাবে পালিত হয় বাবা দিবস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ২১শে জুন ২০২০ ০৩:২৬ অপরাহ্ন
বিভিন্ন দেশে যেভাবে পালিত হয় বাবা দিবস

জুন মাসের তৃতীয় রোববার বাবা দিবস হিসেবে পালন করা হয়। এই দিনটি শুধুই বাবার জন্য।তবে অনেকে মনে করেন বাবাকে ভালবাসতে দিবস নয় প্রতিদিন বাবাকে ভালবাসা যায়। বিশ্বের প্রায় ৮৮ টি দেশে এই দিনটি পালিত হয় বাবা দিবস হিসেবে। এর নেপথ্যে রয়েছে একাধিক গল্প।যার নানা ধরনের মত রয়েছে।

সবচেয়ে জনপ্রিয় মত হলো, ১৯১০ সালে ওয়াশিংটনে প্রথম পালিত হয় ফাদার্স ডে। জুন মাসের ১৯ তারিখে। এর সঙ্গে জড়িয়ে রয়েছে সোনোরা স্মার্ট ডোড নামে এক নারীর নাম। সোনোরা খুব কম বয়সে মাতৃহারা হন। তার বাবা ছিলেন সৈনিক। খুব কষ্ট করে ওই বিপত্নীক মানুষটি সোনোরা আর তার ভাইবোনদের বড় করেছিলেন। বাবাকে সম্মান জানাতে সোনোরা ঠিক করলেন, রীতিমতো জাঁকজমক করে বাবা দিবস পালন করতে হবে।

তিনি গির্জা এবং স্থানীয় প্রশাসনের দ্বারস্থ হলেন। মূলত তার উদ্যোগেই প্রথম পালিত হল বাবা দিবস। সোনোরার ইচ্ছে ছিল ৫ জুন তারিখে বাবা দিবস পালিত হোক। সেই দিনটিই ছিল তার বাবার জন্মদিন। কিন্তু শেষ পর্যন্ত তা পালিত হয় জুন মাসের ১৯ তারিখে। এ বছরের বাবা দিবস ২১ জুন, রবিবার

মেক্সিকো: মেক্সিকোয় বাবা দিবস বা ডিয়া ডেল পেড্রো উদযাপিত হয় জুন মাসের তৃতীয় রবিবার।এদিন মেক্সিকো সিটিতে তের মাইল লম্বা একটি দৌড় প্রতিযোগিতা হয়, যাকে বলা হয় ক্যানেরা ডিয়া ডেল পেড্রো। বাবাদের সঙ্গে সঙ্গে ওই দৌড়ে অংশ নেন সন্তানরাও।

জার্মানি: জার্মানিতে এই দিনে সন্তানদের সঙ্গে সময় কাটানোর বদলে বাবারা বরং একেকটি গ্রুপ হয়ে হাইকিং করতে যান। কখনো কখনো মদ বা খাবার ভর্তি টেনে তোলার মতো খেলা করেন।

নেপাল: নেপালে সন্তানরা এই দিনে তাদের পিতামাতাকে মিষ্টি কিনে দেন। কখনো কখনো সন্তানরা তাদের বাবার কাছ থেকে আশীর্বাদ নেন।যাদের বাবা মারা গেছেন, তারা সেই সমাধিস্থানে গিয়ে বাবাকে স্মরণ করেন।

ফ্রান্স: ফ্রান্সে বাবা দিবসটি ঐতিহ্যগতভাবে একটি ক্যাথলিক উৎসব। তবে উনিশ শতকে বাণিজ্যিক উদ্দেশ্যে এটির পুনঃপ্রচলন ঘটানো হয়।এখন এই দিনে সবরকম উপহার দেয়া হয়ে থাকে, যার মধ্যে রয়েছে গোলাপ ফুলও।ফ্রান্সের প্রথা হলো এটা যে, বাবা জীবিত থাকলে তাকে লাল গোলাপ দেয়া হবে। কিন্তু বাবা যদি মারা গিয়ে থাকেন, তাহলে তার সমাধিতে সাদা গোলাপ রেখে আসা।

থাইল্যান্ড: এখানে বাবা দিবস পালন করা হয় সদ্য প্রয়াত রাজা ভূমিবল আদুলিয়াদেজের জন্মদিনে, ৫ই ডিসেম্বর বাবা দিবস পালন করা হয়, যাকে দেশটির জনক বলে মনে করা হয়।এদিন হলুদ রঙের কাপড় পরা সেখানকার প্রথা।বাবা দিবসে তারা নানা ধরনের ঘরোয়া আয়েজন করে থাকে।বাবা দিবসে অনেকের চাওয়া এই যে পৃথিবীর কোন বাবাকে যেন বৃদ্ধাশ্রমে না যেতে হয়।বাবা দিবসে পৃথিবীর সকল বাবার প্রতি রইল সন্মান ও ভালবাসা।